জাতীয়

প্রধানমন্ত্রী আরও ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন

চতুর্থ ধাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন। সোমবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মডেল মসজিদগুলোর উদ্বোধন করেন তিনি।

এই পর্বে আরও ৫০টি মসজিদ উদ্বোধনের মাধ্যমে প্রধানমন্ত্রী এ পর্যন্ত ৯ হাজার ৪৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৫৬৪টি মসজিদের মধ্যে ২০০টি উদ্বোধন করেছেন।

প্রধানমন্ত্রী এর আগে ২০২১ সালের ১০ জুন প্রথম ধাপে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন। এরপর ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপে ৫০টি মডেল মসজিদ এবং ১৬ মার্চ তৃতীয় ধাপে আরও ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

অবশিষ্ট মসজিদ এবং ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র ২০২৪ সালের জুনের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

বক্তব্য রাখেন ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান ও মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. অনুষ্ঠান সঞ্চালনা করেন তোফাজ্জল হোসেন মিয়া।

এ সময় গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলা ও সিলেট জেলার বিশ্বনাথ উপজেলাসহ স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা, আলেম-ওলামা ও সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মডেল মসজিদ ও ইসলামিক কালচারাল সেন্টারের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শিত হয়।

শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদগুলোতে হাজীদের নিবন্ধন ও প্রশিক্ষণের সুবিধা, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, দাফন-পূর্ব প্রস্তুতি, গাড়ি পার্কিং সুবিধা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও কুরআন শিক্ষার সুবিধা, ইসলামিক কনফারেন্স রুম থাকবে। সাংস্কৃতিক কার্যক্রম. ইসলামিক দাওয়াত, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র এবং দেশি-বিদেশি অতিথিদের থাকার ব্যবস্থা থাকবে।

‘ক’ ক্যাটাগরির অধীনে ৬৪টি জেলা ও সিটি কর্পোরেশন এলাকায় লিফট সুবিধাসহ ৬৯টি চারতলা মসজিদ এবং ২,৩৬০.০৯ বর্গমিটার ফ্লোর স্পেস নির্মাণ করা হচ্ছে।

‘বি’ ক্যাটাগরির অধীনে ৪৭৫ মসজিদ যার ফ্লোর স্পেস প্রতিটি ১৬৮০.১৪ বর্গ মিটার এবং ‘সি’ ক্যাটাগরির অধীনে ২,০৫২.১২ বর্গমিটার ফ্লোর স্পেস সহ ২৬টি মসজিদ উপকূলীয় এলাকায় নির্মাণ করা হচ্ছে।

মন্তব্য করুন