বিজ্ঞান ও প্রজক্তি

প্রতিদিন সকালে লেবুর পানি খাবেন যে ৭ টি কারণে

সব ধরণের ওষুধের নিয়ম হিসাবে প্রতিদিন সকালে লেবুর পানি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। যদি আমরা কেবল ভিটামিন সি সম্পর্কে কথা বলি তবে একটি লেবুতে ৩০.৭ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে তবে আমাদের দেহে প্রতিদিনের ভিটামিন সি এর প্রয়োজন পুরুষদের জন্য ৯০মিলিগ্রাম এবং মহিলাদের জন্য ৭৫মিলিগ্রাম। যার বেশিরভাগ অংশ এই লেবু থেকে পাওয়া যায়।

হজমশক্তি বাড়াতে চাইলে প্রথমে আপনাকে শরীরে ভিটামিন সি এর ঘাটতি পূরণ করতে হবে। একটি বিষয় সর্বদা মনে রাখবেন যে কখনও চিনি বা লবণের সাথে লেবুর মিশ্রণ করবেন না। ঘুম থেকে ওঠেই যে কিছু না খেয়ে একদম খালি পেটে লেবুর পানি খেতে হবে, এমন কোনো কথা নেই।

খাওয়ার এক ঘন্টা পরেও আপনি লেবুর পানি খেতে পারেন। শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে প্রতিদিন সকালে খালি পেটে লেবুর পানি খাওয়া যায়। তবে লেবুর পানির আরও অনেক উপকার রয়েছে। আসুন আজ জেনে নেওয়া যাক লেবুর পানিরআরও কিছু স্বাস্থ্য উপকারিতা-

হজম শক্তি বৃদ্ধি করে

প্রতিদিন লেবুর পানি খান। আপনার হজম ধীরে ধীরে বৃদ্ধি পাবে। গ্যাস-অম্বল দূরে যাবে। কারণ হজম নালী থেকে লেবুর পানি বিষাক্ত পদার্থগুলি থেকে বেরিয়ে আসে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

লেবুতে ভিটামিন সি সমৃদ্ধ থাকে এ কারণেই এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

শক্তি জোগায়

আপনি যদি প্রতিদিন সকালে লেবুর পানি খাওয়ার অভ্যাসটি করতে পারেন তবে মেজাজ আরও ভাল হবে।

ওজন কমাতে

ওজন কমাতে বা মেদ কমাতে লেবুর তুলনা নেই  দ্রুত এবং দীর্ঘমেয়াদী কাজ দেয়। হালকা গরম পানিতে আপনি লেবুর রসের সাথে মধু মিশিয়ে আরও ভাল ফলাফল পেতে পারেন।

অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল

হ্যাঁ, এই দুটি গুণও লেবুতে উপস্থিত রয়েছে। ফলস্বরূপ, ভাইরাস এবং ব্যাকটেরিয়া সংক্রমণ এড়াতে আপনি লেবুর পানি পান করতে পারেন। বিশেষত, আপনার যদি ফ্লু, সর্দি, কাশি এবং গলা ব্যথা হয়।

মস্তিষ্ককে সতেজ রাখে

লেবুতে পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম বেশি থাকে। যা কেবল মস্তিষ্ককেই নয়, স্নায়ুকেও সতেজ রাখতে সহায়তা করে। চিন্তাভাবনা বাড়ায়। শারীরিক চাপ এবং হতাশা হ্রাসে লেমনগ্রাসের তুলনা নেই।

ক্যান্সার প্রতিরোধী

লেবুতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট বিভিন্ন ধরণের ক্যান্সারের ঝুঁকি কমায়।

মন্তব্য করুন