আন্তর্জাতিক

পোপ ফ্রান্সিস ক্রিসমাসে সম্পদ ও ক্ষমতার লোভের সমালোচনা করেন

বড়দিন উপলক্ষে বিশ্ববাসীর উদ্দেশে বার্তা দিতে গিয়ে ক্ষমতা ও সম্পদের লোভীদের কড়া সমালোচনা করেন পোপ ফ্রান্সিস। শনিবার, বড়দিনের প্রাক্কালে ভ্যাটিকানে প্রার্থনার সময় তিনি ইউক্রেন যুদ্ধ এবং বিশ্বের অন্যান্য চলমান সংঘাতের কথা উল্লেখ করে বলেন, “আমরা কত যুদ্ধ দেখেছি।” আর সেসব সংঘর্ষের শিকার হচ্ছে দুর্বল ও অরক্ষিত মানুষ। আমি সবার আগে মনে করতে চাই সেই সব শিশুদের যারা যুদ্ধ, দারিদ্র্য ও অবিচারের শিকার।’
ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ব্যাসিলিকায় সমবেত জনতাদের উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন পোপ। ৮৬ বছর বয়সী ক্যাথলিক পুরোহিত হুইলচেয়ারে গির্জায় প্রবেশ করেন। শনিবার সন্ধ্যার অধিকাংশ সময় তিনি বেদীর পাশে বসে থাকতেন।
পোপ ফ্রান্সিস বলেছেন, যখন পশুদের পেট ভরে খাওয়ানো হচ্ছে, সেই একই পৃথিবীতে সম্পদ ও ক্ষমতার ক্ষুধায় উন্মত্ত নারী-পুরুষ তাদের প্রতিবেশী এমনকি মা-বোনদেরও গ্রাস করছে।
রাশিয়া যখন ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে, তখন অনেক ইউক্রেনীয়রা সরাসরি রাশিয়ার নিন্দা না করার জন্য পোপের সমালোচনা করেছিল। তারা অভিযোগ করেছে যে তিনি সরাসরি রাশিয়াকে দোষারোপ না করে যুদ্ধ সম্পর্কে “গরু-রক্ষক” মন্তব্য করেছেন।

মন্তব্য করুন