আন্তর্জাতিক

পেন্টাগনের নথি ফাঁস।যুক্তরাষ্ট্রে ভুল হামলায় হাজার হাজার নিরীহ মানুষ নিহত

পেন্টাগনের নতুন নথিতে দেখা গেছে যে মধ্যপ্রাচ্যে মার্কিন বিমান হামলা চালানো হয়েছিল “অত্যন্ত ত্রুটিপূর্ণ বুদ্ধিমত্তার” ভিত্তিতে। এটি ভুল লক্ষ্যে আঘাত করেছে। এর ফলে শিশুসহ হাজার হাজার বেসামরিক মানুষ মারা গেছে। নিউইয়র্ক টাইমসের এক অনুসন্ধানে এ তথ্য উঠে এসেছে। ১৩ শতাধিক গোপন নথির ভিত্তিতে পত্রিকাটি প্রতিবেদনটি প্রকাশ করেছে। যেহেতু দেখা যাচ্ছে, সেই যুদ্ধে হতাহতদের চিত্র, নির্ভুল বোমা দ্বারা চালিত, হ্রাস করা হয়েছে। প্রচারণায় স্বচ্ছতা ও জবাবদিহিতারও অভাব ছিল। কিন্তু কোনো অন্যায় স্বীকার করা হয়নি বা দায়ীদের শাস্তি দেওয়া হয়নি।

সংবাদপত্রের তদন্তে দেখা গেছে বেসামরিক মৃত্যুর সংখ্যা অনেক কম। তাদের মধ্যে একটি ছিল জুলাই ২০১৬ মার্কিন বিশেষ বাহিনীর দ্বারা উত্তর সিরিয়ার একটি গ্রামে বোমা হামলা। প্রাথমিকভাবে দাবি করা হয়েছিল যে ইসলামিক স্টেটের (আইএস) তিনটি লক্ষ্যবস্তুতে হামলায় ৬৫ ​​জন জঙ্গি নিহত হয়েছে। তবে সেখানে ১২০ জন কৃষক ও গ্রামবাসীকে হত্যা করা হয়। ২০১৫ সালের নভেম্বরে ইরাকের রামাদিতে ইসলামিক স্টেটের একটি ঘাঁটিতে হামলার পর একজন ব্যক্তিকে “একটি অজানা ভারী বস্তু” টেনে নিয়ে যেতে দেখা গেছে। পর্যালোচনায় দেখা গেছে যে বস্তুটি একটি শিশু। হামলায় তার মৃত্যু হয়। টাইমস রিপোর্ট করে, দুর্বল বা অপর্যাপ্ত নজরদারি ফুটেজ প্রায়ই ভুল লক্ষ্য নির্ধারণে ভূমিকা পালন করেছে।

গত আগস্টে কাবুলের রাস্তায় একটি গাড়িতে ড্রোন হামলার পর আইএস জঙ্গিদের হত্যার দাবি জানিয়েছে পেন্টাগন। তবে পরে জানা যায়, শিশুসহ একই পরিবারের ১০ সদস্য নিহত হয়েছেন। এক্ষেত্রে অন্যায়ের কথা স্বীকার করেছে যুক্তরাষ্ট্র। প্রতিবেদনে বলা হয়, শত শত মৃত্যুর পাশাপাশি মার্কিন হামলায় বেঁচে যাওয়া অনেক বেসামরিক নাগরিক পঙ্গুত্ববরণ করেছেন। তাদের ব্যয়বহুল চিকিৎসা প্রয়োজন। তবে অনেক ক্ষেত্রেই শোক প্রকাশ করেনি যুক্তরাষ্ট্র।

ইউএস সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান বলেছেন: “এমনকি বিশ্বের সেরা প্রযুক্তিও ভুল করে। এটি অসম্পূর্ণ তথ্য বা প্রাপ্ত তথ্যের ভুল ব্যাখ্যার কারণে হতে পারে। আমরা সেই ভুলগুলি থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা করি। আমরা প্রতিটি তদন্ত বিশ্বাসযোগ্য ঘটনা এবং প্রতিটি নিরপরাধ জীবনের ক্ষতির জন্য অনুতপ্ত।”

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের শেষ বছরগুলোতে মধ্যপ্রাচ্যে মার্কিন বিমান অভিযান দ্রুত বৃদ্ধি পেয়েছে। পেন্টাগন তাদের প্রযুক্তি নিয়ে গর্ব করে বলেছে, নতুন প্রযুক্তি শত্রু যোদ্ধাদের পূর্ণ একটি বাড়ির অংশ ধ্বংস করবে যখন বাকি কাঠামো এখনও দাঁড়িয়ে আছে।

মাত্র পাঁচ বছরে, মার্কিন বাহিনী আফগানিস্তান, ইরাক এবং সিরিয়ায় অর্ধ মিলিয়নেরও বেশি বিমান হামলা চালিয়েছে। টাইমস রিপোর্টাররা রিপোর্ট কভার করার জন্য ১০০ টিরও বেশি হতাহতের স্থান পরিদর্শন করেছেন; বেঁচে থাকা বাসিন্দা এবং বর্তমান ও প্রাক্তন আমেরিকান কর্মকর্তাদের সাক্ষাৎকারও নিয়েছেন।

মন্তব্য করুন