জাতীয়

পুলিশ হেফাজতে ছাত্রদল নেতা জাকিরের ‘মৃত্যু’ মামলা খারিজ

ঢাকা মহানগর উত্তর ছাত্রদলের সাবেক সভাপতি জাকির হোসেনকে পুলিশের হাতে নির্যাতন ও হত্যার অভিযোগে শাহবাগ ও রমনা থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)সহ ছয় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আবেদন নামঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মোঃ আসাদুজ্জামান এ আদেশ দেন। এ তথ্য নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতের সরকারি কৌঁসুলি তাপস কুমার পাল।

গত ১২ অক্টোবর জাকিরের চাচা বিএম অলিউল্লাহ বাদী হয়ে নির্যাতন ও হেফাজতে মৃত্যু (প্রতিরোধ) আইনে মামলা নেওয়ার আবেদন করেন।

আবেদনে অভিযুক্তরা হলেন শাহবাগ থানার তৎকালীন পরিদর্শক (ওসি) আবুল হাসান, রমনা থানার তৎকালীন পরিদর্শক (ওসি) কাজী মইনুল ইসলাম, শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) সুজন কুমার রায়, সাইদুর রহমান, অমল কৃষ্ণ। এবং শাহরিয়ার রেজা।

মামলার আবেদনে বলা হয়, ২০১৮ সালের ৬ মার্চ সকালে ছাত্রদলের রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিতে জাতীয় প্রেসক্লাবের উদ্দেশে বাড়ি থেকে বের হন জাকির।

মিছিল শেষে মৎস্য ভবনের সামনে যান জাকির। সেখান থেকে পুলিশ জাকির ও আক্তার হোসেন নামে আরেকজনকে আটক করে রমনা থানায় নিয়ে যায়। সেখানে তাদের ওপর নির্যাতন চালানো হয়। পরে পুলিশ জাকির ও আক্তারকে শাহবাগ থানায় নিয়ে গিয়ে আবারও নির্যাতন করে। গত ৮ মার্চ শাহবাগ থানার মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাদের আদালতে পাঠানো হয়।

আবেদনে বলা হয়, জাকিরকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের নামে নির্যাতন করা হয়েছে। রিমান্ড শেষে একই বছরের ১১ মার্চ তাকে আদালতে হাজির করা হয়। পরদিন কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে মারা যান জাকির।

মন্তব্য করুন