বিজ্ঞান ও প্রজক্তি

পিত্তথলিতে পাথর এড়াতে কী করবেন?

পিত্তথলি পাথর জমা বা গলব্লাডারে ষ্টোন হওয়া পরিচিত একটি সমস্য।পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। অনিয়মিত খাদ্যাভাস, হরমোনের ওষুধের দীর্ঘমেয়াদী ব্যবহার, উচ্চ কোলেস্টেরল, দীর্ঘস্থায়ী খালি পেট পিত্তথলির কারণ হতে পারে। এই সমস্যার আরও অনেক কারণ রয়েছে।

পিত্তথলির জমে থাকা পেটে সাধারণত পেটের ওপরের ডান দিকে শুরু হয়। এটি ধীরে ধীরে ডানদিকে ছড়িয়ে পড়ে। জ্বরও হতে পারে। এছাড়াও পিত্তথলির কারণে অল্প তেল খাওয়ার পরে বমি, অম্লতা, গলা ব্যথা এবং পেটের ব্যথা হতে পারে অনেক ক্ষেত্রে, হেপাটাইটিস পিত্তথলির থেকে সংক্রমণ হয়। অতএব, যদি হেপাটাইটিস পেটে ব্যথার সাথে ধরা পড়ে তবে অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। এমনকি রক্তে ক্যালসিয়াম বৃদ্ধি পেলে পিত্তথলিতে পাথর জমে থাকতে পারে।

পিত্তথলগুলি এড়ানোর জন্য এখানে কয়েকটি জিনিস অনুসরণ করতে হবে। যেমন

খাবার এড়িয়ে চলবেন না: প্রতিবার খাওয়ার সময় পিত্তথলি থেকে বিলিরুবিন বের হয়। এবং তাই খাবার এড়িয়ে যাওয়া আরও বিলিরুবিন প্রকাশ করবে যা কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে তুলবে। পরে বিভিন্নভাবে সংক্রমণের কারণে ক্যান্সারের সম্ভাবনা থাকে। এই কারণে, খালি পেটে থাকা মোটেই ঠিক নয়।

বেশি পরিমাণে ফাইবার খান: হজমে উন্নতি করতে আপনার আরও বেশি ফাইবার খাওয়া দরকার। ফলমূল, শাকসবজি পাশাপাশি ওটস, যব,শস্যদানা বেশি খাওয়া উচিত।

আপনার ওজন নিয়ন্ত্রণ করুন: স্থূলতা বা অতিরিক্ত ওজন পিত্তথলির ঝুঁকি বাড়ায়। গবেষণায় দেখা গেছে যে ওজন বাড়ার ফলে পিত্তথলগুলি জমে থাকে। কারণ ওজন বৃদ্ধি কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে তোলে। তারপরে পিত্তথলিতে পাথর হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

ভাজা খাবার বাদ দিন: তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন। আপনি যদি পিত্তথলি সুস্থ রাখতে চান তবে ফ্রেঞ্চ ফ্রাই, বার্গার, পিজ্জা, মাটন, আইসক্রিম, কেক এড়িয়ে চলুন। যতটা সম্ভব কম কফি খাওয়া।

 

খাসির মাংস: খাসির মাংস খাওয়া থেকে বিরত থাকুন। কারণ খাসির মাংস হজম করা খুব কঠিন। এছাড়াও, আপনি যদি মুরগি খান তবে অবশ্যই এটি চামড়া ছাড়াই খাওয়া উচিত।

 

তেলের পরিমাণ: আপনার প্রতিদিনের ডায়েটে আখরোট এবং বাদাম রাখুন। এছাড়াও দিনে ২-৩ টেবিল চামচ বা ৩০-৪৫ মিলি তেল খাবেন না। প্রয়োজনে জলপাই তেল খান। এটির সাথে, কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণ করুন। নিয়মিত হাঁটা, অনুশীলন, কম ক্যালোরিযুক্ত খাবার খেয়ে সুস্থ থাকুন।

মন্তব্য করুন