আন্তর্জাতিক

পাল্টাপাল্টি সংঘাতে নতুন বছর শুরু ইউক্রেন -রাশিয়ার

পাল্টাপাল্টি সংঘাত দ্বন্দ্বের মধ্য দিয়েই নতুন বছর শুরু করেছে রাশিয়া ও ইউক্রেন। দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি সংঘর্ষ ও হামলায় এ পর্যন্ত ৫ জন নিহত হয়েছে। এর মধ্যে ইউক্রেনের হামলায় চারজন এবং রাশিয়ার হামলায় একজন প্রাণ হারিয়েছেন। আহত হন অনেকে।

তেল আবিবে ২০টিরও বেশি রকেট ছোড়া হয়েছিল, যার মধ্যে অন্তত ১০টি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা বাধা দেওয়া হয়েছিল। এ সময় ইসরায়েলের বিভিন্ন শহরে সতর্ক সংকেত (সাইরেন) বাজানো হয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। অন্যদিকে হামাসের ছোড়া একটি রকেটের টুকরো ইসরায়েলের একটি স্থানীয় হাসপাতালে পড়ে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

ডেনিস পুশিলিন, বৃহত্তর ডোনেটস্ক অঞ্চলের জন্য রাশিয়া-নিযুক্ত চিফ অফ স্টাফ, টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন যে ডোনেটস্কের কেন্দ্রে ইউক্রেনীয় বাহিনীর “ভারী গোলাগুলিতে” আরও ১৪ জন আহত হয়েছে।

অন্যদিকে, দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর ওডেসায় রাশিয়ার ড্রোন হামলায় অন্তত একজন নিহত হয়েছে, ওডেসা অঞ্চলের গভর্নর ওলেহ কিপার টেলিগ্রামে জানিয়েছেন। তিনি বলেন, ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ড্রোন হামলা প্রতিহত করতে সক্রিয় ছিল, কিন্তু ড্রোন ধ্বংসাবশেষ শহরের বিভিন্ন স্থানে আবাসিক ভবনে আঘাত করার পর অগ্নিকান্ডের সৃষ্টি করে। আহত হয়েছেন বেশ কয়েকজন।