আন্তর্জাতিক

পাকিস্তানে আজ প্রধানমন্ত্রী নির্বাচন

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য সোমবার সংসদের অধিবেশন শুরু হবে। পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির সচিবালয় অনুসারে স্থানীয় সময় বিকেল ৩টায় সংসদে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন। পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) সভাপতি শাহবাজ শরিফ নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন।

পাকিস্তানের সংসদের নিম্নকক্ষে অনাস্থা ভোটে হেরে শনিবার মধ্যরাতে ইমরান খান তার প্রধানমন্ত্রীত্ব হারান। ৩৪২ আসনের সংসদে তার বিপক্ষে ১৭৪টি ভোট পড়ে। ক্ষমতা থেকে সরাতে তার ১৭২ ভোট প্রয়োজন। তার দল জনমত জরিপ থেকে প্রত্যাশার চেয়ে খারাপ করেছে, যা তারা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর প্রায় এক তৃতীয়াংশ সমর্থন অর্জন করতে দেখেছে। এ জন্য নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করতে হবে।

এই প্রথম ইমরান খান অনাস্থা ভোটে দেশটির প্রধানমন্ত্রী পদ থেকে ক্ষমতাচ্যুত হলেন। এর আগে, ১৯৮৯সালে প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো এবং ২০০৬ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী শওকত আজিজের বিরুদ্ধে সংসদে অনাস্থা প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। তবে তারা উভয়েই নির্বাচনে জয়ী হয়ে টিকে ছিলেন।

অনাস্থা ভোট ঘোষণার পর বিরোধী নেতারা বিজয়ী ভাষণ দেন। জাতীয় পরিষদের বিরোধী প্রার্থী এবং পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) সভাপতি শাহবাজ শরিফ বলেছেন, “আমরা জাতির ক্ষত সারাতে চাই।” আমরা কোনো প্রতিশোধ নেব না। কোনো নিরপরাধ মানুষকে জেলে পাঠানো হবে না। আইন তার নিজস্ব গতিতে চলবে। বিচার বিভাগের প্রতি আমাদের শ্রদ্ধা থাকবে আগের মতোই।

মন্তব্য করুন