জাতীয়

পাঁচটি পণ্য নিয়ে আজ মাঠে নামছে টিসিবি

সারাদেশে ফ্যামিলি কার্ড রয়েছে এমন এক কোটি নিম্ন আয়ের পরিবারের কাছে পণ্য বিক্রির জন্য রোববার থেকে মাঠে নামছে সরকারি বিপণন সংস্থা টিসিবি। মাসিক বিক্রয় কার্যক্রমের ধারাবাহিকতায় আজ থেকে অক্টোবর মাসের জন্য ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি করা হবে। আজ সকালে রাজধানীর ধানমন্ডি লেক এলাকায় কাউন্সিলর কার্যালয়ের সামনে এ কার্যক্রমের উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিসিবি এ তথ্য জানিয়েছে।

এখন ফ্যামিলি কার্ডধারী একজন গ্রাহক সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল বা রাইস ব্র্যান অয়েল, পাঁচ কেজি চাল, দুই কেজি মসুর ডাল ও পেঁয়াজ এবং এক কেজি চিনি কিনতে পারবেন। তবে আমদানিকৃত পেঁয়াজ পাওয়া সাপেক্ষে তা শুধু ঢাকায় বিক্রি করা হবে। প্রাপ্যতা সাপেক্ষে কয়েকটি স্থানে চিনিও বিক্রি করা হবে।

টিসিবি জানায়, আজ থেকে এক মাস ভর্তুকি মূল্যে এসব পণ্য বিক্রি চলবে।

ডিস্ট্রিবিউটররা সিটি কর্পোরেশন এবং জেলা-উপজেলা প্রশাসনের সহযোগিতায় নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী টিসিবি পণ্যের বিক্রয় কার্যক্রম পরিচালনা করবে। ফ্যামিলি কার্ডধারীরা ডিস্ট্রিবিউটরদের দোকান বা নিজ নিজ এলাকায় নির্ধারিত স্থান থেকে পণ্য কিনতে পারবেন।

চলতি বছরের জুলাই থেকে প্রথমবারের মতো পরিবার কার্ডের আওতায় চাল বিক্রি শুরু করে টিসিবি। সংস্থাটি এই মাস থেকে অন্যান্য পণ্যের সাথে পেঁয়াজও বিক্রি করবে।

সরবরাহ কম থাকায় গত আগস্ট ও সেপ্টেম্বরে চিনি বিক্রি সীমাবদ্ধ ছিল। অক্টোবরেও সেই ধারা অব্যাহত রেখেছে টিসিবি।