• বাংলা
  • English
  • শিক্ষা

    পরীক্ষা না দিয়েই প্রথম শ্রেণীতে পাস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী

    রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইতিহাস বিভাগের এক ছাত্রী পরীক্ষা না দিয়েই প্রথম শ্রেণির ফল পেয়েছে। গত ১৬ অক্টোবর প্রকাশিত বিভাগের তৃতীয় বর্ষ প্রথম সেমিস্টারের ফলাফল পত্র থেকে এ তথ্য জানা গেছে। তবে বিষয়টি অনিচ্ছাকৃত ভুল বলে দাবি করেন পরীক্ষা কমিটির সভাপতি।

    জানা গেছে, ইতিহাস বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের তৃতীয় বর্ষের প্রথম সেমিস্টার পরীক্ষা ২৬ মে শুরু হয়ে ৬ জুন শেষ হয়। ১৬ অক্টোবর পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। দেখা যায়, পাশে সাদিয়া আফরোজ মারিয়া নামের এক শিক্ষার্থীর ফলাফল সিজিপিএ ৩.৫০। যারা পরীক্ষায় অংশগ্রহণ করেনি। প্রথম দিকে বিষয়টি কেউ খেয়াল না করলেও আজ বিষয়টি অনেকের নজরে আসে।

    জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষের ছাত্রী মারিয়া গর্ভাবস্থাজনিত অসুস্থতার কারণে দ্বিতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষায় অংশ নেয়নি। অর্থাৎ এখনও সেকেন্ড ইয়ারের বাধা অতিক্রম করতে পারেননি তিনি। ফলে তৃতীয় বর্ষের প্রথম সেমিস্টারের পরীক্ষায়ও অংশ নিতে পারেননি তিনি।

    এ প্রসঙ্গে মারিয়া বলেন, ‘আমি পরীক্ষা দিইনি, এ তথ্য সঠিক। তবে আমার রেজাল্ট এসেছে কিনা জানি না।’

    এদিকে বিষয়টি স্বীকার করে পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আবুল কাশেম বলেন, “ফলাফলের অসঙ্গতি আমাদের নজরেও এসেছে। এটা অনিচ্ছাকৃত ভুল। আমরা পরীক্ষা নিয়ন্ত্রকের সঙ্গে যোগাযোগ করেছি। আশা করছি। আগামীকালের মধ্যে সমাধান হয়ে যাবে, আমি ছাড়াও পরীক্ষা কমিটিতে আরও তিনজন শিক্ষক ছিলেন।

    পরীক্ষা কমিটির সদস্য অধ্যাপক মাহমুদা খাতুন বলেন, ভুল মানুষই করে। ভুল হওয়া কি অস্বাভাবিক? বোতাম টিপে এই ত্রুটি ঘটেছে. যাইহোক, আমাদের অ্যাকাউন্টে এমনটি নেই। বিভাগ রেজাল্ট শিট পাঠানোর পর এ ঘটনা ঘটে। মেয়েটি পরীক্ষা দেয়নি। ফলে তার কলাম ফাঁকা ছিল। কিন্তু ওই কলামে ভুলবশত অন্য কারো নম্বর যোগ করা হয়েছে।’

    ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ফেরদৌসী খাতুনের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।