জাতীয়

পররাষ্ট্রমন্ত্রীর নতুন বই ’জাতির উদ্দেশে ভাষন’ শেখ হাসিনা’

পররাষ্ট্র মন্ত্রী. এ কে আবদুল মোমেন তার নতুন বই ’জাতির উদ্দেশে ভাষন’ শেখ হাসিনা’প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়েছেন। জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগদান উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী নিউইয়র্কে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে বইটি তুলে দেন। লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

‘অন্যপ্রকাশ’ থেকে প্রকাশিত এই বিশ্লেষণধর্মী বইটি জাতির উদ্দেশে দেওয়া শেখ হাসিনার ৩২ টি ভাষণের দৃষ্টিভঙ্গি বিশ্লেষণ এবং মূল ভাষন তুলে ধরা হয়েছে। এতে গত চার দশক ধরে বাংলাদেশের অর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটের একটি সুস্পষ্ট চিত্র প্রতিফলিত হয়েছে। এই বক্তৃতাগুলির বিশ্লেষণে বর্তমান এবং ভবিষ্যতের বাংলাদেশের কাঙ্ক্ষিত অভিযাত্রার সাহসিকতার গল্প, স্বপ্ন এবং দর্শন রয়েছে।

বই সম্পর্কে ড. মোমেন বলেন, জাতির উদ্দেশে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার প্রতিটি ভাষণ স্পষ্টভাবে তার রাজনৈতিক চিন্তা ও দর্শন, দেশ ও জাতির জন্য তার পরিকল্পনা এবং বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয়কে প্রতিফলিত করে। এই বক্তৃতাগুলি দেশের ভবিষ্যত প্রজন্মের জন্যও একটি নির্দেশিকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসীম ত্যাগ ও কঠোর পরিশ্রমের মাধ্যমে বহু বছরের সামরিক ও স্বৈরাচারী দুঢ় শাসনে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের প্রতিটি সেক্টরকে পুনর্গঠনের মাধ্যমে বঙ্গবন্ধুকে সোনার বাংলায় রূপান্তরের কাজটি বাস্তবায়ন করছেন।

মোমেনের লেখা ও সম্পাদিত বইগুলির মধ্যে ‘শেখ হাসিনা: অ্যামেজিং ওয়ান্ডার’, ‘বাংলাদেশ – একবিংশ শতাব্দীর বৈদেশিক নীতি: উন্নয়ন ও নেতৃত্ব’, ‘বাংলাদেশ: রোড টু ডেভেলপমেন্ট’, ‘বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি নয়’, ‘ বাংলাদেশ মার্চিং ফরওয়ার্ড ” বঙ্গবন্ধু ও বাংলাদেশ ‘বাংলাদেশ: উন্নয়ন ও ভবিষ্যৎ সম্ভাবনা ‘,’ বাংলাদেশের স্বাধীনতা: প্রত্যাশা ও অর্জন ‘,’ বঙ্গবন্ধুর ভাষণ ১৯৫৫-১৯৭৫ ‘ বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা: বাংলাদেশের উন্নয়ন চিন্তা ও কূটনীতি ‘টেকসই উন্নয়নের যাত্রা: বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’, ‘দক্ষিণ সহযোগিতা: এসডিজির অর্থায়ন’ জনগণের ক্ষমতায়নের বাংলাদেশ দেশ’ এবং ‘জাতিসংঘে চল্লিশ বছর’। তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক গবেষণাপত্রে আড়াই শতাধিক গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন।

মন্তব্য করুন