অর্থনীতি

পবিত্র রমজানে পণ্যের কোনো ঘাটতি হবে না: বাণিজ্য প্রতিমন্ত্রী

আসন্ন পবিত্র রমজান মাসে নিত্যপণ্যের কোনো সংকট হবে না বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি। এরই মধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে চারটি পণ্যের ক্যারেজ (আমদানি শুল্ক) কমানো হয়েছে। চলতি সপ্তাহে আমদানিকারক ও পণ্য উৎপাদনকারীদের সঙ্গে বৈঠক করে তেলের দাম নির্ধারণ করা হবে। একই সঙ্গে খেজুরের চাষও কমেছে। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে টাঙ্গাইলের দেলদুয়ারে আহসানুল ইসলাম টিটুর বাসায় দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার) আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু বলেন, ভারত আমাদের পেঁয়াজ ও চিনি দিতে রাজি হয়েছে। আমরা ভারত এবং অন্যান্য প্রতিবেশী দেশগুলি থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলির নিরবচ্ছিন্ন সরবরাহ বজায় রাখার জন্য কাজ করছি। তিনি বলেন, আমাদের চালের কোনো অভাব নেই। চালের মজুদ ১৭ লাখ মেট্রিক টনের বেশি। আশা করি, ধান নিয়ে কেউ কৌশল খেলতে পারবে না।

 বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, খাতুনগঞ্জের ব্যবসায়ীরা বলেন, আগে বিভিন্ন জাহাজ থেকে পণ্য আসত, তারা সরাসরি তাদের পণ্য সারা বাংলাদেশে পৌঁছে দিতে পারত। কিন্তু এখন জাহাজের মালিকরা মিল মালিক, এবং তারাই সরবরাহকারী। তারা যাতে বাজারে একচেটিয়া দখল করতে না পারে সেজন্য আমরা ব্যবস্থা নিচ্ছি। খাতুনগঞ্জ, মৌলভীবাজার, বাদামতলীসহ বিভিন্ন পাইকারি বাজার- তারা যাতে পণ্য আমদানি করতে পারে এবং সরবরাহ বজায় রাখতে পারে সে ব্যবস্থা করছি। আমাদের পুরো সরবরাহ ব্যবস্থা যাতে দুই-চার, পাঁচ-দশটি কোম্পানির কাছে জিম্মি না হয় সে ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছি। আমাদের টিসিবি সারাদেশে কোটি কোটি পরিবারকে স্বল্পমূল্যের পণ্য সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল হক, দেলদুয়ার উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হাসান মারুফ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এস প্রতাপ মুকুল প্রমুখ।