জাতীয়

পদ্মায় ট্রেন চলাচলের উদ্ধোধন ১০ অক্টোবর

ঢাকা কমলাপুর থেকে  পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচলের উদ্ধোধন  হতে যাচ্ছে। আগামী ১০ অক্টোবর ৮২ কিলোমিটার এই রেলপথের উদ্ধোধন  করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন ট্রেনে করে পদ্মা সেতু পাড়ি দিবেন তিনি।

রবিবার (০৩ সেপ্টেম্বর) রাতের রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন এই তথ্য নিশ্চিত করেছেন।

 রেলমন্ত্রী বলেন, ‘পদ্মা রেললাইন প্রাধান্য কেন্দ্র করে সমাবেশের আয়োজন করা হচ্ছে।

প্রকল্পের কথায়, কাজ বাকি অংশই হতে চলেছে কমলাপুর থেকে ফরের ভাঙ্গা পর্যন্ত পথ পাড়ি। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অধীন এই ট্রেন চালানো শুরু হবে। সব ধরনের কারিগরি কাজ শেষ না শুরুতে শুরুর কোনো আমাদের জীবনে থাকার সুযোগ নেই। নতুন ভবন নির্মাণ ও পুরাতন নির্মাণ পুনর্নির্মাণের কাজ প্রায় অর্ধেক বাকি।

প্রকল্পের অগ্রগতির প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে বেশি কাজ হয়েছে মাওয়া-ভাঙ্গা অংশে ৯৬ শতাংশ।

ঢাকা-মাওয়া অংশের কাজ হয়েছে ৭৯ শতাংশ। শুরুতে এই অংশটি শুরু করা হচ্ছে। যেখানে গড় কাজ হয়েছে ৮৭.৫ শতাংশ। এই মাওয়া-ভাঙ্গা অংশে সেতু, কালভার্ট, বাঁধের মতো বড় অবকাঠামোর কাজ শেষ হয়ে গেছে। বাকি আছে আমাদের ভবন ও নতুন করে সিগ্যালিং ব্যবস্থা স্থাপনের কাজ।

রেলওয়ের কর্মপরিকল্পনা অনুযায়ী, পদ্মা রেল সংযোগ প্রকল্পের মধ্য দিয়ে ঢাকা থেকে পদ্মা সেতু হওয়া মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর ও নড়াইল জেলা দিয়ে যশোরের রেল সংযোগ হবে। একই ভাঙ্গার সঙ্গে পাচুরিয়া-রাজবাড়ির সঙ্কোচ থেকে সক্রিয় পদ্মা সেতু হওয়ার সঙ্গে যুক্ত হবে।