জাতীয়

পদযাত্রাকে ঘিরে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে ঢাকা মহানগর বিএনপি

বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো আগামী শনিবার দেশের প্রতিটি মহানগরের থানায় মিছিল করবে। সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে দলগুলোর নেতাকর্মীরা এ কর্মসূচি পালন করবেন। তবে দ্রব্যমূল্য বৃদ্ধি ছাড়াও বিভিন্ন ইস্যুতে জনসম্পৃক্ততা বাড়াতে বিএনপির হাইকমান্ড এই পদযাত্রাকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন বলে জানা গেছে। কর্মসূচি সফল করতে ঢাকা মহানগরীতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

৪ মার্চ থানায় বিএনপির মিছিল

ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে প্রতিটি থানায় দুপুর ২টায় এবং ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে বিকাল ৩টায় পদযাত্রা শুরু হবে। কর্মসূচি সফল হলে নেতারা প্রতিদিনই বাড়ি বাড়ি বৈঠক, প্রস্তুতি সভা, মতবিনিময়, প্রচারণা চালাচ্ছেন। শান্তিপূর্ণভাবে মিছিল কর্মসূচি বাস্তবায়নে প্রশাসনের অনুমতি চাওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের লাগামহীন মূল্যবৃদ্ধি জনজীবনে প্রভাব ফেলছে। মানুষ ডাল-ভাত খেতে হিমশিম খাচ্ছে। কিন্তু জনগণের কাঁধে বসে ক্ষমতাসীনরা নিজেদের ভোগ করতে ব্যস্ত। জনগণের ন্যায্য দাবি, ভোটের অধিকার ও গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দিতে সরকারকে বাধ্য করতে আন্দোলন চলছে। এ আন্দোলনে সর্বস্তরের মানুষ অংশ নিচ্ছেন।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির কমিটি ঘোষণার পর এ ধরনের কর্মসূচি এটিই প্রথম। ফলে থানা কমিটির সাংগঠনিক সক্ষমতা ও দক্ষতা প্রমাণের সুযোগ তৈরি হয়েছে বলে মনে করছেন নেতারা। তারা ভবিষ্যতে সরকার পতনের চূড়ান্ত আন্দোলনের আগে এই গুরুত্বপূর্ণ সাংগঠনিক ইউনিটের শক্তি পরীক্ষা করতে চায়। কর্মসূচি পালনে সংঘাত এড়াতে নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছে হাইকমান্ড।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক জানান, কর্মসূচির সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিটি থানা কমিটির নেতাকর্মীরা চলমান আন্দোলনে নিজেদের ঝুলিয়ে কর্মসূচি পালনে বদ্ধপরিকর। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ জনগণ রাজপথে নেমে আসবে বলে আমরা আশাবাদী।

জানা গেছে, ঢাকা মহানগর উত্তরের ২৬টি থানা এবং দক্ষিণের ২৪টি থানা সফলভাবে নেতাদের মধ্যে বণ্টন করা হয়েছে। এর মধ্যে ঢাকা মহানগর দক্ষিণে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, চট্টগ্রাম মহানগরীতে আমীর খসরু মাহমুদ চৌধুরী, কুমিল্লা মহানগরে ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, নারায়ণগঞ্জ মহানগরীতে আব্দুল আউয়াল মিন্টু, সিলেট মহানগরীতে ডা. আ জ ম জাহিদ হোসেন, খুলনা মহানগর শামসুজ্জামান দুদু, ফরিদপুর মহানগর উত্তর আহম্মেদ আজম খান, ঢাকা মহানগর উত্তর আমান উল্লাহ আমান, রাজশাহী মহানগর চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, গাজীপুর মহানগর যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বরিশাল মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মো. রংপুর মহানগর সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু এবং ময়মনসিংহ মহানগর দপ্তর সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্সকে প্রধান সমন্বয়ক করা হয়েছে।

অন্যান্য জোট ও দল: সাতদলীয় জোট গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীরা শনিবারও দেশের সব মহানগরে বিক্ষোভ মিছিল ও মিছিল করবে। গণতন্ত্র ফোরাম ঘোষিত ১৪ দফা কর্মসূচির ভিত্তিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে তারা এ কর্মসূচি পালন করবে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকাল ১১টায় ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশ ও মগবাজারে পদযাত্রা হবে। এ ছাড়া ১২ দলীয় জোট, এলডিপি, জাতীয়তাবাদী সমমনা জোট, সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোটের নেতা-কর্মীরা একই কর্মসূচি পালন করবেন।

মন্তব্য করুন