জাতীয়

পঞ্চম ধাপে ৭০৭টি ইউপিতে ভোট হবে ৫ জানুয়ারি

পঞ্চম ধাপে ৫ জানুয়ারি সারাদেশের ৭০৭টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। শনিবার নির্বাচন কমিশনের সভা শেষে প্রেস ব্রিফিংয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হুমায়ুন কবির খন্দকার তফসিল ঘোষণা করেন।

আজ সকালে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৯০তম মুলতবি বৈঠক শেষে ইসি সচিব জানান, তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৮ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ৯ ডিসেম্বর। . আপিল ১০ থেকে ১২ ডিসেম্বর, আপিল ১৪ ডিসেম্বর। ১৫ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার, ১৬ ডিসেম্বর প্রতীক বরাদ্দ এবং ৫ জানুয়ারি বুধবার নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, এনআইডি মহাপরিচালক একেএম হুমায়ুন কবির, যুগ্ম সচিব ফরহাদ আহমেদ খান ও পরিচালক জনসংযোগ এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

দেশে ৪ হাজার ৫৮১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে প্রায় চার হাজার ইউপিতে নির্বাচন হবে। বাকিগুলোতে মামলা জটিলতায় আটকে আছে নির্বাচন।

স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত ৯ বার ইউপি নির্বাচন হয়েছে। প্রথম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৭৩ সালে এবং সর্বশেষ ইউপি নির্বাচন ২০১৬ সালে অনুষ্ঠিত হয়। এছাড়া ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩, ২০১১ সালের ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দশম ইউপি নির্বাচন ২০২১1 সালের জুন-জুলাই মাসে অনুষ্ঠিত হচ্ছে। সর্বশেষ দলীয় প্রতীক প্রথমবার ঘোষণা করা হয়েছিল ১১ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে ১১ তম ইউপি নির্বাচনের তফসিল। সেই বছরের২২ মার্চ থেকে ৪জুন পর্যন্ত, ৪,২৭৫টি,ইউপি নির্বাচন হয়েছিল।

মন্তব্য করুন