আবহাওয়া

পঞ্চগড়ে চলছে হালকা শৈত্যপ্রবাহ

পঞ্চগড়ে টানা নয় দিন ধরে হালকা ঠান্ডা মৃদু অব্যাহত রয়েছে। শনিবার সকালে তেঁতুলিয়া আবহাওয়া অফিস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে  ৮.৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮.৪ ডিগ্রি সেলসিয়াস।

সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিসেম্বর রেকর্ড করা হয়েছিল ৯ ডিগ্রি সেলসিয়াস। তারপরে সর্বনিম্ন তাপমাত্রা 8৭থেকে ১০ এর মধ্যে ওঠানামা করে।

একটানা ৯ দিন ধরে, হালকা এবং মাঝারি ঠান্ডা জনজীবনে দুর্দশাগ্রস্থ করেছে। সর্দার, কাশি, ডায়রিয়া এবং নিউমোনিয়া সহ সর্দিজনিত রোগের প্রকোপ বেড়েছে সদর হাসপাতাল সহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রের শিশু ও বৃদ্ধদের মধ্যে। বিশেষত শ্রমজীবী ​​মানুষের প্রতিদিনের আয় কমেছে। তবে গত কয়েক দিনের মতো শনিবার সকালেও রোদ জ্বলছিল। যদিও দিনের বেলা তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে, উত্তর বাতাসের কারণে দুপুর থেকেই কনকনে শীত অনুভূত হচ্ছে। আর বিকেলে ঠান্ডা শুরু।

তেঁতুলিয়া আবহাওয়া অফিস অফিসার ইনচার্জ। রাসেল শাহ জানান, বর্তমানে পঞ্চগড় ও তেঁতুলিয়ায় হালকা শৈত্যপ্রবাহ চলছে। যেখানে সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ এর মধ্যে থাকে তাকে হালকা ঠান্ডা বলা হয়। শনিবার সকাল ১০ টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৮ ডিগ্রি সেলসিয়াস।

জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন জানান, শীত মোকাবিলার জন্য শীতের পোশাক বিতরণ করা হচ্ছে এবং অভাবী ও শীতগ্রস্থদের মধ্যে শুকনো খাবার বিতরণ করা হচ্ছে। এখনও অবধি প্রায় ২২.০০০ শীতের কম্বল এবং শীতের পোশাক বিতরণ করা হয়েছে। এছাড়াও শীতের পোশাক কেনার জন্য বরাদ্দকৃত ৩০ লাখ টাকার মধ্যে জেলার পাঁচটি উপজেলার প্রতিটি উপজেলায় ৬ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। এই অর্থ দিয়ে উপজেলায় শীতের পোশাক ক্রয় ও বিতরণ চলছে।

মন্তব্য করুন