জাতীয়

ন্যায়বিচারের অভাবে পুরান ঢাকায় ঘন ঘন আগুন: টিআইবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বিশ্বাস করে যে পুরান ঢাকায় নিমতলী ও চুরিহাট্টায় আগুন লাগার জন্য দায়ীদের বিচারের সামনে আনা সম্ভব না হওয়ায় আরমানিটোলায় আবারও মর্মান্তিক ঘটনা ঘটেছে। এর সাথে যুক্ত হ’ল রাজনৈতিক ইচ্ছাশক্তি এবং জবাবদিহিতার অভাব। রবিবার টিআইবির এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, রাজনৈতিক সদিচ্ছার অভাবে পুরান ঢাকায় থেকে রাসায়নিক গুদাম সরিয়ে নেওয়া সম্ভব হয়নি। এছাড়াও কয়েকটি মহলের জোট ও অনিয়মের মাধ্যমে আবাসিক এলাকায় অবৈধ গুদাম, কারখানা এবং রাসায়নিক ও দাহ্য পদার্থের ব্যবসা বজায় রাখা হয়েছে।

টিআইবি বলেছে যে নিমতলী ট্র্যাজেডির ১১ বছর হলেও সংশ্লিষ্ট সংস্থাগুলির মধ্যে সমন্বয়ের অভাব এবং কর্মকর্তাদের জবাবদিহিতার অভাব সত্ত্বেও দুর্ঘটনায় গঠিত তদন্ত কমিটি এবং টাস্কফোর্সের বেশিরভাগ সুপারিশ কার্যকর করা হয়নি। নিমতলী ও চুরিহাট্টা দাবানলের জন্য দায়ীদের বিচারের আওতায় আনা সম্ভব না হওয়ায় আরমানিটোলার মর্মান্তিক ঘটনাটি ঘটেছে।

টিআইবির নির্বাহী পরিচালক মো. ইফতেখারুজ্জামান এক বিবৃতিতে বলেন যে কোনও ঘটনা ঘটে যাওয়ার সাথে সাথে কারণ অনুসন্ধানের জন্য অনেক তদন্ত কমিটি রয়েছে, যেমনটি আরমানিটোলার ক্ষেত্রে ঘটেছে; তবে কত কাজ হবে? নিমতলী ট্র্যাজেডির এত বছর পরেও কেন রাসায়নিক গুদামগুলি সরানো গেল না? কেন স্থায়ী রাসায়নিক গ্রাম প্রস্তুত নয়? লাইসেন্স বন্ধ হয়ে যাওয়ার পরেও ব্যবসাটি কতটা ঝুঁকিপূর্ণ? এই প্রশ্নগুলি আবার সামনে এসেছে। তাহলে সাধারণ মানুষের জীবনের কোন মূল্য নেই সরকার ও সংশ্লিষ্টরা?

তিনি বলেন, নিমতলী তদন্ত কমিটি এবং টাস্কফোর্সের সুপারিশ বাস্তবায়নে বিলম্বের জন্য যে ব্যক্তি ও সংস্থাগুলি দায়িত্বশীল তাদের জরুরী বিষয় হিসাবে জবাবদিহি করতে হবে।

ডাঃ ইফতেখারুজ্জামান বলেছেন যে নিমতলি অগ্নিকাণ্ডের পরে, পুরান ঢাকার রাসায়নিক গুদামগুলি অপসারণ না করার কারণগুলি হাইকোর্ট নির্দেশ দেওয়ার নির্দেশ দিয়েছেন। তবে দীর্ঘ ১১ বছর ধরে সরকার আদালতে কোনও জবাব দেয়নি। সরকার ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলি তাদের সিদ্ধান্ত ও নির্দেশনা মেনে চলেনি এবং আদালতের অবমাননাও করেছেন। এসব ঘটনায় দায়ের হওয়া মামলাগুলিও পুলিশ রিপোর্টে মুলতুবি রয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে যে আরমানিটোলা ঘটনাসহ নিমতলী ও চুরিহাট্টায় আগুনে ক্ষতিগ্রস্থ পরিবারগুলির জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। এবং টিআইবি সব রাসায়নিক ব্যবসা বাধ্যতামূলক স্থানান্তর দাবি করেছে।

মন্তব্য করুন