জাতীয়

নেপাল থেকে বিদ্যুৎ আমদানির জন্য ২৫ বছরের চুক্তি হয়েছে

নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির জন্য ২৫ বছরের চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। এই বিদ্যুৎ আসবে ভারতের মাধ্যমে। তাই ঢাকা ও কাঠমান্ডু দিল্লির সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তি করবে। বাংলাদেশ বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান এ তথ্য জানান।

জানা গেছে যে নেপাল থেকে বিদ্যুৎ আসবে বহরমপুর-ভেড়ামারা হাই-ভোল্টেজ ক্রস-বর্ডার ট্রান্সমিশন লাইনের মাধ্যমে, যা ভারত থেকে বিদ্যুৎ আমদানিতে ব্যবহৃত হয়। নেপালের লিখু-৪ প্রকল্প থেকে এই বিদ্যুৎ আসবে।

নেপাল ইলেকট্রিসিটি অথরিটির (এনইএ) বরাত দিয়ে কাঠমান্ডু পোস্টও বিদ্যুৎ বিক্রির চুক্তির খবর দিয়েছে। (এনইএ)  এর ব্যবস্থাপনা পরিচালক কুল মান ঘিসিং কাঠমান্ডু পোস্টকে বলেছেন যে তারা বাংলাদেশের সাথে ২৫ বছরের বিদ্যুৎ বিক্রয় চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে। চুক্তিটি ভারতের সাথে শুরু হওয়া দীর্ঘমেয়াদী বিদ্যুৎ বাণিজ্য চুক্তির মতোই হবে।

এনইএর পরিচালক (পাওয়ার ট্রেড) প্রবাল অধিকারী বলেন, বিদ্যুতের দাম ছাড়া প্রযুক্তিগত ও বাণিজ্যিক বিষয়ে দুই দেশ সমঝোতায় পৌঁছেছে। দামের বিষয়ে ঘিসিং বলেন, বাংলাদেশে প্রচলিত বিদ্যুতের দামের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম নির্ধারণ করা হতে পারে। দুই দেশের মধ্যে সরকারি পর্যায়ে (জেটিইউজি) চুক্তি হওয়ায় অপেক্ষাকৃত সাশ্রয়ী মূল্যে বিদ্যুতের লেনদেন হবে।

কাঠমান্ডু পোস্ট অনুসারে, দেশের রাষ্ট্রীয় মালিকানাধীন এনটিপিসি (ন্যাশনাল থার্মাল পাওয়ার কোম্পানি) কে ট্রান্সমিশন চার্জ এবং পরিষেবা ফি দিতে হবে কারণ এই বিদ্যুৎ ভারতের ট্রান্সমিশন লাইনের মাধ্যমে আসে। প্রচলিত নিয়ম অনুযায়ী, প্রতি ইউনিট ট্রান্সমিশন চার্জ ৪০-৫০ পয়সা (ভারতীয় রুপি) হতে পারে। এর বাইরে ৪ থেকে ৭ পয়সা সার্ভিস চার্জ যুক্ত হতে পারে। নেপালের (এনইএ) , বাংলাদেশের পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (PDB) এবং ভারতের NTPC-এর মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হবে।