রাজনীতি

নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের নতুন বার্তা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আবারো অবস্থান প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, তারা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

স্থানীয় সময় সোমবার (৪ ডিসেম্বর) নিয়মিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এ কথা বলেন।

আজকের ব্রিফিংয়ে মিলারকে জিজ্ঞাসা করা হয়েছিল- বাংলাদেশ সরকার ২০,০০০ বিরোধী দলের নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে। এমনকি গত ছয় দিনে কারাগারে থাকা ৩ বিরোধী নেতা মারা গেছেন। এ ছাড়া বিরোধী দলের অনেক নেতাকে পরিবারের সদস্যদের না জানিয়ে গ্রেপ্তার করা হচ্ছে। বিএনপিসহ একাধিক দল নির্বাচন বর্জন করেছে- এমন পরিস্থিতিতে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে যুক্তরাষ্ট্রের মতামত কী?

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, আমরা নির্বাচনের ফলাফল সম্পর্কে পূর্বাভাস দিতে চাই না। আমরা এর আগেও বহুবার বলেছি, বাংলাদেশের জনগণের উন্নতির জন্য শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য একসঙ্গে কাজ করার জন্য সরকার, বিরোধী দল, সুশীল সমাজ এবং অন্যান্য অংশীদারদের সঙ্গে যোগাযোগ রাখব।

তিনি আরও বলেন, আমরা একটা কথা বারবার বলে আসছি, এখনো বলছি আমরা কোনো দলের পক্ষে নই। আমরা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে যা দেশের জনগণ চায়।