বিবিধ

নিউইয়র্কে গৌরীপ্রসন্ন মজুমদারের বাড়ি সংরক্ষণের দাবি

গীতিকার ও সুরকার গৌরীপ্রসন্ন মজুমদারের জন্মস্থান সংরক্ষণের দাবি জানিয়েছে নিউইয়র্কে। গৌরীপ্রসন্ন মজুমদার স্মৃতি সংসদ, নিউইয়র্ক গত ৬ ডিসেম্বর মহান গীতিকারের জন্মবার্ষিকী উপলক্ষে জ্যাকসন হাইটসের নবান্ন রেস্টুরেন্টে এক অনুষ্ঠানে এ দাবি জানায়।

আয়োজকরা জানান, পাবনায় গৌরীপ্রসন্ন মজুমদারের জন্মস্থান বর্তমানে স্বাস্থ্য কমপ্লেক্স হিসেবে ব্যবহৃত হচ্ছে। গৌরীপ্রসন্ন মজুমদারের নামে নামকরণের দাবি জানানো হয়।

অনুষ্ঠানটি সাজানো হয়েছিল গৌরীপ্রসন্ন মজুমদারের গান এবং সংশ্লিষ্ট স্মৃতিকথা ও গল্প দিয়ে। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী রথীন্দ্রনাথ রায় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পরিচয় ও সঙ্গীত নিয়ে কীভাবে কাজ করেছিলেন তার কথা স্মরণ করিয়ে দেন। তিনি একটি সঙ্গীত পরিবেশনও করেন। এছাড়া গৌরীপ্রসন্ন মজুমদারের লেখা কয়েকটি গান পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শহীদ হাসান।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মোত্তালিব বিশ্বাস, চন্দন চৌধুরী, শাহানা ভট্টাচার্য, শাহ মাহবুব ও মরিয়ম মারিয়া। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন স্বাধীন মজুমদার। নিউইয়র্কে বাংলাদেশি সম্প্রদায়ের অন্তত ৬০ জন সংস্কৃত-মনস্ক বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের অন্যতম কর্ণধার গোপাল সানাল। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সংগঠনের আহ্বায়ক মুহাম্মদ ফজলুর রহমান, প্রবীণ সাংবাদিক মনজুর আহমেদ, কণ্ঠশিল্পী মোত্তালিব বিশ্বাস, অভিনেত্রী রেখা আহমেদ, সাংস্কৃতিক কর্মী মিঠুন আহমেদ, কমিউনিটি অ্যাক্টিভিস্ট শুভ রায় প্রমুখ। আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন শাহ গ্রুপের প্রতিষ্ঠাতা ও বাংলা চ্যানেলের সিইও শাহ জে. চৌধুরী।

গৌরী প্রসন্ন মজুমদার ১৯২৫ সালের ৫ ডিসেম্বর পাবনার ফরিদপুর উপজেলার গোপালনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৬ সালের ২০ আগস্ট কলকাতায় মৃত্যুবরণ করেন। তার নিবন্ধ, “সেই কফি হাউস আড্ডাটা আজ আর নেই” ২০০৪ সালের বিবিসি জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের মধ্যে স্থান পেয়েছে।

মন্তব্য করুন