বিজ্ঞান ও প্রজক্তি

নাকের দুই পাশে চশমার দাগ? দূর করবেন যেভাবে

যারা নিয়মিত চশমা পরেন তাদের অধিকাংশের নাকের দুই পাশে দাগ থাকে। হালকা ফ্রেমের চশমা পরলেও এই সমস্যা থেকে যায়। মাঝে মাঝে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলে এই সমস্যার সমাধান হতে পারে।

দাগ তুলতে যা করবেন-

আলুর রস: আলু ছোট ছোট টুকরো করে কেটে রস বের করে নিন। সেই রস নাকের দুই পাশে লাগান। ১০ মিনিট পরে ধুয়ে ফেলুন। প্রতিদিন এমনটা করলে ধীরে ধীরে নাকের দুই পাশের দাগ উঠে যাবে।

চিনাবাদাম তেল: চীনাবাদামে থাকা কিছু যৌগ ত্বকের কালো দাগ, দাগ দূর করতে সাহায্য করে। এই তেল নিয়মিত ব্যবহারে নাকের দুই পাশের কালো দাগ দূর হয়। নাকের দুই পাশে কয়েক ফোঁটা তেল লাগিয়ে প্রতিদিন রাতে ঘুমানোর আগে হালকাভাবে ম্যাসাজ করুন। এতে আপনি উপকৃত হবেন।

অ্যালোভেরা জেল: ত্বকের যেকোনো সমস্যা সারাতে অ্যালোভেরার কোনো তুলনা নেই। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, অ্যালোভেরার পাতার নির্যাস নাকের দাগ দূর করতেও ভালো কাজ করে।

শসার রস: শসার রস নাক থেকে চোখের দাগ দূর করতেও সাহায্য করে। প্রথমে শসা ছোট ছোট টুকরো করে কেটে নিন। তারপর নাকের দুই পাশে লাগান। এতে দাগ কমবে।

মধু: ত্বকের যেকোনো ধরনের ক্ষত সারাতে প্রাচীনকাল থেকেই মধু ব্যবহার হয়ে আসছে। ত্বকের ক্ষত সারাতে এবং নতুন কোষ তৈরিতেও মধু ভূমিকা পালন করে। এছাড়া ত্বকের যেকোনো দাগ ও দাগ দূর করতে মধু দারুণ কাজ করে।