জাতীয়

নাইকো দুর্নীতি মামলা।খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২৬ ফেব্রুয়ারি

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা অভিযোগের শুনানির জন্য ২৬ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত। কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকা-৯ (অস্থায়ী) বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান এ দিন ধার্য করেন।

আজ খালেদা জিয়ার আইনজীবী এ জে মোহাম্মদ আলী হাজির হয়ে তার খালাসের শুনানির জন্য সময় চান। আদালত সময় আবেদন মঞ্জুর করে ২৬ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করেন। এর আগে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শেষ করে দুদক। খালেদা জিয়ার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলা সূত্রে জানা যায়, ২০০৭ সালের ৯ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) তৎকালীন সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম বাদী হয়ে তেজগাঁও থানায় আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন। কানাডিয়ান কোম্পানি নাইকো সঙ্গে একটি অস্বচ্ছ চুক্তি মাধ্যমে রাষ্ট্র. ২০১৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনকে আসামি করে আদালতে আবেদন করা হয়। তাদের বিরুদ্ধে রাজ্যের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা আর্থিক ক্ষতির অভিযোগ রয়েছে।

মামলার অন্য আসামিরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ (মৃত), সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন (মৃত), প্রধানমন্ত্রীর তৎকালীন মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব মো. এবং খনিজ সম্পদ খন্দকার শহিদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসেন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর মঈনুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ইন্টারন্যাশনাল ট্রাভেল কর্পোরেশনের চেয়ারম্যান সেলিম ভূঁইয়া ও নাইকো দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

মন্তব্য করুন