জাতীয়

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড

ধর্ষণ মামলায় অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসাবে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। বিদ্যমান আইনে যাবজ্জীবন কারাদণ্ড রয়েছে। মামলাটি শুরু হওয়ার ছয় মাস বা ১৮০ দিনের মধ্যে অবশ্যই শেষ করতে হবে। এমনকি বিচারক বদলি হয়ে গেলেও মামলা চলবে। এ জাতীয় বিধানের সাথে মন্ত্রিসভা ‘মহিলা ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ, ২০২০’ -কে চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। তবে বর্তমানে সংসদের অধিবেশন না থাকায় মঙ্গলবার রাষ্ট্রপতি এ বিষয়ে একটি অধ্যাদেশ জারি করবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

একের পর এক যৌন নির্যাতনের ফলে সারা দেশে বিক্ষোভ ও বিক্ষোভের মধ্যে ধর্ষণের জন্য মৃত্যুদণ্ড বাড়ানো হয়েছিল। নারী ও শিশু নির্যাতনের প্রতিরোধ আইন ২০০০-এর অনুসারে বাংলাদেশে ধর্ষণের জন্য সর্বোচ্চ শাস্তি এখন পর্যন্ত যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে এবং ধর্ষিত মহিলা বা শিশু মারা যাওয়ার ক্ষেত্রে বা গণধর্ষণের ক্ষেত্রে সর্বাধিক শাস্তি মৃত্যুদণ্ড। এছাড়া উভয় মামলায় জরিমানার বিধান রয়েছে।

ব্যক্তি, সামাজিক, রাজনৈতিক দল এবং নারীবাদী সংগঠনগুলি মন্ত্রিসভার অনুমোদনের পরে সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে।

মন্তব্য করুন