জাতীয়

দ্রব্যমূল্য ইস্যুতে আগামীকাল থেকে ‘অ্যাকশন’: মন্ত্রিপরিষদ সচিব

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামীকাল মঙ্গলবার থেকে দ্রব্যমূল্য নিয়ে মাঠে তৎপরতা দেখা যাবে।

সোমবার (১৫ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক শেষে সচিবালয়ে বিকালে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব এ কথা বলেন।

নতুন মন্ত্রিসভা গঠনের পরপরই চালের দাম কেজিতে ৫ টাকা থেকে আট টাকা বেড়েছে। বাজারে সব সবজির দাম বেড়েছে। মাংস ও মাছের দামও চড়া। কিন্তু প্রশাসনের দৃশ্যমান কোনো পদক্ষেপ নেই- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজ মন্ত্রিসভার প্রথম বৈঠক হয়েছে। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে স্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। দেখবেন কাল থেকে কি হয়। আমি আশা করি আপনি আগামীকাল থেকে অ্যাকশন দেখতে পাবেন।

ব্রিফিংয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রীদের মূল্যস্ফীতি ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণের নির্দেশ দিয়েছেন। তিনি দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে এবং রোজার সময় বিশেষ করে আসন্ন পবিত্র রমজান মাসে যেসব পণ্যের চাহিদা বৃদ্ধি পায় সেসব পণ্যের সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য কাজ করার নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রীর আরেকটি নির্দেশনার কথা তুলে ধরে সচিব বলেন, আপনারা জানেন, নির্বাচনের আগে আওয়ামী লীগ একটি নির্বাচনী ইশতেহার দিয়েছিল। ইশতেহারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিষয়গুলোর ওপর ভিত্তি করে কর্মপরিকল্পনা গ্রহণ করতে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়কে নির্দেশনা দেন তিনি। তিনি ওই কর্মপরিকল্পনা বাস্তবায়ন তদারকির নির্দেশনা দেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, তিনি কৃষি উৎপাদনের কথা বলেছেন। তিনি (প্রধানমন্ত্রী) কৃষি উৎপাদন যাতে কোনোভাবেই ব্যাহত না হয় তা নিশ্চিত করতে বলেছেন এবং একই সঙ্গে ইতোমধ্যে কিছু কৃষি সংরক্ষণ মজুদ তৈরি করা হয়েছে এবং আরও তৈরির নির্দেশনা দিয়েছেন তিনি।

তিনি বলেন, আমরা স্মার্ট বাংলাদেশের জন্য চারটি স্তম্ভের কথা জানি। স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট পিপল – এই চারটি স্তম্ভের উপর ফোকাস করে সমস্ত মন্ত্রণালয়কে পরিকল্পনা ও বাস্তবায়ন করতে বলা হয়েছে যে অংশটির সাথে মন্ত্রণালয় জড়িত।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচিগুলো যাতে প্রকৃত সুবিধাভোগীরা পান, সেদিকে নজর রাখার নির্দেশনা দিয়েছেন তিনি।

একই সঙ্গে যুব সমাজকে খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণের কথা বলেন যাতে তারা মাদক সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে দূরে থাকতে পারে।