• বাংলা
  • English
  • শিক্ষা

    দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১০৮টি।প্রয়োজন নেই, তবুও বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা কেন

    দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১০৮টি। ৫০টির বেশি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৯৯টিতে শিক্ষা কার্যক্রম চলছে, বাকিগুলো নতুন। দেড় শতাধিক সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় থাকা সত্ত্বেও দেশে বিদেশি বিশ্ববিদ্যালয়ের নতুন শাখা ও স্টাডি সেন্টার প্রতিষ্ঠার প্রক্রিয়া শুরু হয়েছে। এরই মধ্যে বিদেশি বিশ্ববিদ্যালয়ের স্টাডি সেন্টারের অনুমোদনও দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এটি উচ্চ শিক্ষায় বিস্তৃত প্রশ্নের জন্ম দিয়েছে। শিক্ষাবিদরা বলছেন, উচ্চশিক্ষার চাহিদা মেটাতে দেশে পর্যাপ্ত বিশ্ববিদ্যালয় ও আসন রয়েছে। কিছু শিক্ষার্থী বিদেশের নামকরা বিশ্ববিদ্যালয়েও পড়তে যায়। এ কারণে সারা বছরই দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিপুল সংখ্যক আসন খালি থাকে।

    বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতারা বলছেন, দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে হলে জমি, শিক্ষক, অবকাঠামো, লাইব্রেরি, ল্যাবরেটরিসহ অন্তত ২৪টি কঠোর শর্ত মানতে হবে। তবে বিদেশী বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস ও স্টাডি সেন্টার খোলার শর্ত খুবই সহজ। প্রতিষ্ঠাতারা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে কোটি কোটি টাকা ব্যয় করেছেন। অন্যদিকে বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখাগুলোকে সম্পূর্ণ লাভজনক প্রতিষ্ঠান হিসেবে এদেশে কার্যক্রম পরিচালনার সুযোগ দেওয়া হচ্ছে। এতে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে এক ধরনের বৈষম্য তৈরি হচ্ছে। দেশীয় বিশ্ববিদ্যালয়গুলো সৎ মায়ের মতো আচরণ করছে বলেও অভিযোগ করেন তারা। অনেকে এটাকে এক ধরনের উপহাস মনে করেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতাদের সংগঠন বাংলাদেশ প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ কবির হোসেন বলেন, ২০১০ সালের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে স্টাডি সেন্টার খোলার কোনো বিধান নেই। তবে একটি অনুমোদন দেওয়া হয়েছে। প্রয়োজন না থাকলেও করা হয়। অনেক আগেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রস্তাবিত কেন্দ্র পরিদর্শন করে বন্ধ করে দেয়। কিন্তু এখন দেওয়া হয়েছে। তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়কে বিশ্ববিদ্যালয় শুরুর ছয় মাস আগে তিন একর জমি, শিক্ষক নিয়োগ, লাইব্রেরি, ল্যাবরেটরি ও ভবনসহ বিভিন্ন শর্ত মানতে হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে। কিন্তু এদেশে বিদেশী বিশ্ববিদ্যালয়ের শাখা চালাতে কিছু লাগে না, শুধু একটা ঘর হলে হয়। এটি একটি লাভজনক প্রতিষ্ঠান, তারা ব্যবসা করবে। এসব বিষয়ে আমরা সমিতির পক্ষ থেকে সরকারের কাছে লিখিত আপত্তি জানিয়েছি। শেখ কবির হোসেন আরও বলেন, প্রয়োজন না থাকা সত্বেও এদেশে বিদেশি বিশ্ববিদ্যালয়ে শাখা খোলার চেষ্টা করাকে আমি দুঃখজনক মনে করি। এতে উচ্চশিক্ষার সীমাহীন ক্ষতি হবে। এটা বন্ধ করা উচিত.

    ইউজিসি জানিয়েছে, দেশের প্রতিটি জেলায় সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের। দেশের সকল বিশ্ববিদ্যালয় অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে আইন দ্বারা পরিচালিত হয়। অন্যদিকে আইন ভঙ্গ করে দেশে বিদেশি বিশ্ববিদ্যালয়ের স্টাডি সেন্টারকে লাভজনক বলে অনুমোদন দেওয়া হয়েছে। প্রশ্ন হলো, যেখানে দেশের পুরো শিক্ষাব্যবস্থাই অলাভজনক, সেখানে বিদেশি বিশ্ববিদ্যালয়ের স্টাডি সেন্টার কীভাবে লাভজনক হতে পারে? বেসরকারি বিশ্ববিদ্যালয়-সংশ্লিষ্টরা বলছেন, আইন অনুযায়ী এ ধরনের বিদেশি স্টাডি সেন্টার চালানোর সুযোগ নেই।

    ২০১৪ সালে, শিক্ষা মন্ত্রনালয় আইনের এই ধারাগুলির ক্ষমতার অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে বিদেশী বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের শাখা বা অধ্যয়ন কেন্দ্রগুলি পরিচালনা করার নিয়ম প্রণয়ন করে। শিক্ষা মন্ত্রণালয় ৩১ মে, ২০১৪-এ এই বিধিগুলি জারি করেছিল৷ বিধিগুলির ৭ অনুচ্ছেদে বলা হয়েছে, “উদ্বৃত্ত তহবিল আনুপাতিকভাবে উদ্যোক্তা, স্থানীয় প্রতিনিধি এবং বিদেশী বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভাগ করা হবে৷” অন্য কথায়, অধ্যয়ন কেন্দ্র একটি সম্পূর্ণ লাভজনক প্রতিষ্ঠান, যা আইনের সাথে সম্পূর্ণ সাংঘর্ষিক।

    ইউজিসি সূত্রে জানা গেছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইনে স্পষ্ট বলা আছে, বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখার শাখা বা স্টাডি সেন্টার স্থাপনের জন্য নিয়ম করতে হবে। ২০১৪ বিধি আইনের সাথে সাংঘর্ষিক। এমন কোনো নিয়ম কখনো করা যাবে না

    মন্তব্য করুন