• বাংলা
  • English
  • আবহাওয়া

    দেশের ৯ অঞ্চলে সর্বোচ্চ ৮০ কি.মি. বেগে ঝড়ের আভাস

    আবহাওয়া অফিস জানিয়েছে, ঝড়টি দেশের নয়টি অঞ্চলের উপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে অগ্রসর হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

    শুক্রবার রাতে এমনই আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

    আবহাওয়াবিদ ড. শাহিনুল ইসলাম সাংবাদিকদের বলেন, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ ও সিলেট এলাকা দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিমে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. অস্থায়ীভাবে দমকা হাওয়া সহ ভারী বৃষ্টি বা বজ্রঝড় হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে দ্বিতীয় নৌ সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

    এ ছাড়া দেশের পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. অস্থায়ী দমকা হাওয়ার সাথে দমকা অথবা বজ্রঝড় বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

    অন্য একটি পূর্বাভাসে বলা হয়েছে যে লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে পশ্চিমবঙ্গের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

    এ অবস্থায় শনিবার সন্ধ্যা পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

    এদিকে রাজশাহী, খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু জায়গায় তা প্রশমিত হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। যা অস্থায়ী দমকা হাওয়ার আকারে ৩০-৪০ কি.মি. উপরে যেতে পারে।

    মন্তব্য করুন