• বাংলা
  • English
  • জাতীয়

    দেশের চিত্র: ২৪ ঘন্টায় ৩০ জন মারা গেছে ।সংক্রমণ বাড়ার ইঙ্গিত

    একদিনে করোনা শনাক্ত  ফের হাজার ছাড়াল ।

    ঈদের ছুটির পর একদিনে করোনা আক্রান্তর সংখ্যা  হাজার ছাড়াল। গত ২৪ ঘন্টায় নতুন করে ১,২৭২ জনের ভাইরাস শনাক্ত করা হয়। এর মাধ্যমে, দেশে মোট শনাক্ত ৭ লাখ লক্ষ ৮২ হাজার ১২৯ জন পৌঁছেছে ।

    এ নিয়ে মোট ১২ হাজার ২১১ জনের মৃত্যু হলো । এ নিয়ে মোট ৭ লাখ ২৪ হাজার ২০৯ জন সুস্হ হয়ে উঠলেন ।

    জনস্বাস্থ্য ও স্বাস্থ্য বিভাগের কর্তারা বলেন এই মাসের শেষের দিকে বা জুনের প্রথম সপ্তাহে করোনার সংক্রমণের তৃতীয় পর্যায়ের আশঙ্কা করেছেন, কারণ স্বাস্থ্য বিধি উপেক্ষা করে লক্ষ লক্ষ মানুষ ঈদ উদযাপন করতে গ্রামে গিয়েছিলেন। ঈদের পরে সংক্রমণের বৃদ্ধি অনেকেই সংক্রমণের তৃতীয় তরঙ্গ সূচনার ইঙ্গিত হিসাবে বিবেচনা করে আসছেন । আবার কেউ কেউ বলেছে যে ভারতে নতুন ধরণের চিহ্নিত রোগ ছড়িয়ে পড়লে পরিস্থিতি আরও বাড়তে পারে ।

    বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও ভাইরোলজির অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন যে পরিকল্পনা না থাকলে পর্যায়ক্রমে বিধিনিষেধ বাড়িয়ে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা হ্রাস করা সম্ভব হবে না । ঈদ উপলক্ষে এক কোটিরও বেশি মানুষ গ্রামে ফিরেছেন ।  প্রত্যেকেই গ্রামে ফিরে যাওয়ার দৃশ্য প্রত্যক্ষ করেছেন । ভ্রমণের সময় কোনও স্বাস্হ্যবিধি মানা হয়নি । আবার সেই মানুষরা ঢাকাসহ বিভিন্ন শহরে ফিরে আসতে শুরু করেছে । স্বাস্থ্যবিধিও সেখানে অবহেলিত হচ্ছে । এটি তৃতীয় তরঙ্গ সংক্রমণ শুরু করতে পারে।

    স্বাস্থ্য অধিদফতরের প্রাক্তন পরিচালক (রোগ নিয়ন্ত্রণ শাখা) অধ্যাপক ডা. বে-নাজির আহমেদ বলেন, দূরপাল্লার পরিবহন বন্ধ করে আন্তঃজেলা পরিবহণ চালু করার সিদ্ধান্ত ঠিক ছিল না । এইভাবে, লোকেরা গ্রামে ফিরে যাওয়ার সুযোগ পেয়েছে । ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস,

    পিকআপ এবং অ্যাম্বুলেন্সে করে গ্রামে ফিরে যাওয়া রোধে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মানুষের ভিড় ঠেকাতে ফেরিতে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি । যদি এই মানুষগুলিকে ফেরিতে যাওয়ার সুযোগ না দেওয়া হত তবে সেখানে ভিড় থাকত না এবং ফেরি চলাচলের সুযোগ থাকত না । সুতরাং নিষেধাজ্ঞার প্রয়োগে সরকারের যথাযথ উদ্যোগের অভাব ছিল । এ কারণেই তিনি মনে করেন, সংক্রমণ আবারও বাড়তে পারে।

    মন্তব্য করুন