আবহাওয়া

দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম

শুক্রবার বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম। আজ সকাল সাড়ে ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-এয়ার কোয়ালিটি ইনডেক্স) স্কোর হল ১৪২। এই স্কোর অনুযায়ী, শহরের বায়ুর মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’। শুক্রবার এই তালিকায় ঢাকা ছিল দ্বিতীয়।

একিউআই স্কোর ১৬৬ নিয়ে পাকিস্তানের লাহোর শীর্ষে রয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয় শহর, যার স্কোর ১৫৫। ইসরায়েলের তেল-আবিভ ১৫৪ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। চতুর্থ স্থানে রয়েছে চেংদু, ১৪৪ স্কোর নিয়ে চীন।

সুইজারল্যান্ড ভিত্তিক এয়ার কোয়ালিটি মনিটরিং টেকনোলজি কোম্পানি আইকিউ এয়ার দূষিত বাতাস সহ শহরের এই তালিকা প্রকাশ করেছে। দৈনিক বায়ুর মানের উপর ভিত্তি করে একটি একিউআই স্কোর মানুষকে একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত, এবং তারা কোনও স্বাস্থ্য ঝুঁকিতে আছে কিনা সে সম্পর্কে তথ্য দেয়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসাবে বিবেচিত হয়। এবং সংবেদনশীল গোষ্ঠীর জন্য, ১০১ থেকে ১৫০ স্কোর অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। ১৫১ থেকে ২০০ অস্বাস্থ্যকর বলে মনে করা হয়।

একইভাবে, ২০১ থেকে ৩০০ এর একিউআই স্কোর খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। এবং ৩০১ এর বেশি হলে এটি বিপর্যয় হিসাবে বিবেচিত হয়। বায়ু দূষণ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। এটা সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। তবে বায়ু দূষণ শিশু, অসুস্থ ব্যক্তি, বয়স্ক এবং গর্ভবতী নারীদের জন্য খুবই ক্ষতিকর।