জাতীয়

দূষিত বায়ুর শহরের তালিকায় আজও শীর্ষে রয়েছে ঢাকা

দূষিত বায়ুর শহরের তালিকায় আজও শীর্ষে রয়েছে ঢাকা। সোমবার সকাল ১০টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-এয়ার কোয়ালিটি ইনডেক্স) স্কোর ছিল ২৪৬। এই সময়ে গতকাল নগরীতে বায়ু দূষণের মাত্রা ছিল ২৩০। বায়ু মানের দিক থেকে এ অবস্থা খুবই অস্বাস্থ্যকর। একই সঙ্গে আজ এই তালিকায় ঢাকার পরেই রয়েছে ভারতের মুম্বাই (২০৬)।

সুইজারল্যান্ড ভিত্তিক এয়ার কোয়ালিটি মনিটরিং টেকনোলজি কোম্পানি আইকিউ এয়ার দূষিত বাতাস সহ শহরের এই তালিকা প্রকাশ করেছে। দৈনিক বায়ু মানের উপর ভিত্তি করে একটি AQI স্কোর মানুষকে একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত, এবং তারা কোনও স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে কিনা সে সম্পর্কে তথ্য দেয়।

এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী বায়ু দূষণে ঢাকা বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে শীর্ষে।

আজ সকাল ১০টায়, ভারতের রাজধানী দিল্লি বায়ু মানের দূষণের তালিকায় তৃতীয় স্থানে ছিল (২০৫)। চীনের উহান (১৯১) ১৮৫ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। চীনের বেইজিং ১৮৫ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে। এর পরে রয়েছে চীনের চেংদু (১৮৩) এবং পাকিস্তানের লাহোর (১৭৭)।

বিশেষজ্ঞরা বলছেন যে প্রতি ঘনমিটার ব্যাসের ২.৫ মাইক্রোমিটারের কণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে হয়, তবে সেই বায়ুকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ‘ভাল’ বলা যেতে পারে। যদি এই স্তরটি ৫১-১০০ হয় তবে বায়ুকে ‘মধ্যম’ মানের বলে মনে করা হয় এবং যদি এটি ১০১-১৫০ হয় তবে এটি ‘বিপদ পরিসরে’ বলে বিবেচিত হয়। আর বাতাস ১৫১-২০০ পিপিএম হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়, যদি এটি ২০১-৩০০ হয় তবে এটি ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১-৫০০ হলে তাকে ‘বিপজ্জনক’ বলা হয়।

মন্তব্য করুন