বিজ্ঞান ও প্রজক্তি

দুধ নাকি ডিম, প্রোটিনের সেরা উৎস কোনটি?

সুস্বাস্থ্যের জন্য প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ। শরীরে অ্যান্টিবডি তৈরির জন্য প্রোটিন খুবই প্রয়োজনীয়। অনেক সময় সঠিক খাবারের অভাবে বা অসুস্থতার কারণে শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দেয়। যার কারণে ক্লান্তি, দুর্বলতা এবং শ্বাসকষ্টের মতো সমস্যা শুরু হয়। এই কারণে, ডাক্তাররা প্রায়ই প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। আর যখন প্রোটিনের কথা আসে, ডিম সবার আগে আসে। আবার কোনো কোনো চিকিৎসক এই অভাব পূরণ করতে দুধ পান করার পরামর্শ দেন।

বলা হয় ডিমে দুধের চেয়ে বেশি প্রোটিন থাকে। একটি ৫০ গ্রাম ডিমে ৬ গ্রাম প্রোটিন থাকে, যখন ১০০ গ্রাম দুধে ৩.৪ গ্রাম প্রোটিন থাকে। এ কারণে শরীরে প্রোটিনের ঘাটতি হলে প্রতিদিনের খাদ্যতালিকায় এক থেকে দুটি ডিম অন্তর্ভুক্ত করা যেতে পারে।

আপনি যদি ডায়েটিং করেন এবং প্রোটিনের প্রয়োজন হয় তবে আপনি দুধ খেতে পারেন। কিন্তু, আপনি যদি শরীর গঠন করতে চান, তাহলে ডিম খাওয়া আপনার জন্য আরও বেশি উপকারী হতে পারে।

ডিম পুষ্টিগুণে ভরপুর। প্রোটিনের মতো এতেও রয়েছে স্যাচুরেটেড ফ্যাট, মিনারেল, ভিটামিন, ক্যারোটিনয়েড এবং আয়রন। এতে ভিটামিন ডি, ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন বি৬ এবং জিঙ্ক রয়েছে। একইভাবে, দুধে প্রোটিন, ভিটামিন, পটাশিয়াম, সেলেনিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন কে২ রয়েছে। ডিম এবং দুধ উভয়ই নিজ নিজ জায়গায় উপকারী। আপনার চাহিদা অনুযায়ী এই দুটির মধ্যে একটি বেছে নিন। প্রয়োজনে দুটোই খেতে পারেন।