আন্তর্জাতিক

দুই মাস পর নতুন প্রধানমন্ত্রী পেল ফ্রান্স

প্রায় দুই মাসের অনিশ্চয়তার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন। ৭৩ বছর বয়সে, মিশেল বার্নিয়ার ফ্রান্সের আধুনিক রাজনৈতিক ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী। জাতীয় ঐক্য সরকার গঠন করে সংসদে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

প্রায় দুই মাসের রাজনৈতিক অনিশ্চয়তার পর অবশেষে সরকার গঠন করতে শুরু করেছে ফ্রান্স। ম্যাক্রন আশা করেন যে রক্ষণশীল রাজনীতিবিদ, প্রাক্তন ইইউ ব্রেক্সিট আলোচক, ক্রস-পার্টি সমর্থন নিয়ে সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেন।

প্রারম্ভিক সংসদ নির্বাচনে কোনো দল বা শিবির প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ফ্রান্স বর্তমানে রাজনৈতিক অচলাবস্থার মধ্যে রয়েছে। আপাতত, ২০২৫ সালের বাজেট পাস করা খুবই জরুরি হয়ে পড়েছে।

বার্নি নিজেই জাতীয় ঐক্যের একটি স্থিতিশীল সরকার গঠনের চ্যালেঞ্জ গ্রহণ করেছেন এবং যতটা সম্ভব ভোটারদের অসন্তোষ প্রশমিত করার অঙ্গীকার করেছেন। তিনি বলেন, দেশের বিভিন্ন শহর, শহরতলী ও গ্রামাঞ্চলের মানুষের মধ্যে ক্ষোভ, কষ্ট, পরিত্যাগ ও অবিচারের অনুভূতিকে তিনি গুরুত্ব দিতে চান। বার্নি নীতি নির্ধারণের জন্য সমস্ত রাজনৈতিক শিবিরের কথা শোনার ইচ্ছা প্রকাশ করেছেন।

৭৩ বছর বয়সে, বার্নিয়ার ফ্রান্সের আধুনিক রাজনৈতিক ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী হলেন। তার পূর্বসূরি গারবিয়েল আটাল ছিলেন সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী।