রাজনীতি

দলের সাংগঠনিক শক্তি বাড়াতে নির্বাচন করছি: জিএম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, আমাদের সাংগঠনিক দুর্বলতা রয়েছে। আর্থিক সংকটও রয়েছে। এছাড়াও নির্বাচনে না এলে দলটি বিভক্ত হয়ে যেতে পারত।

শনিবার বিকেলে রংপুর নগরীর সেন্ট্রাল রোডে জাতীয় পার্টির দলীয় কার্যালয়ে রংপুর-৩ আসনে তার নির্বাচনী গণসংযোগের কর্মী সভা ও উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন জাপা চেয়ারম্যান জিএম কাদের।

তিনি বলেন, বিএনপি-জামায়াতের আন্দোলন দেশে অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি করেছে। নির্বাচনে অংশ নেবেন কি না এ বিষয়ে তৃণমূল নেতাকর্মীদের কাছেও আমরা দলের শীর্ষ নেতাদের মতামত নিয়েছি। তিনি বলেন, বিরোধী দলের আন্দোলন পর্যবেক্ষণ করতে গিয়ে আমরা দেখেছি তাদের আন্দোলন ক্রমশ স্তিমিত হয়ে আসছে এবং জাতীয় পার্টি জনগণের নির্বাচনমুখী অবস্থা থেকে নির্বাচনে এসেছে।

তবে সরকারের সঙ্গে আলোচনা করেই আমরা নির্বাচনে এসেছি। সরকারের পক্ষ থেকে আমাদের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে সুষ্ঠু নির্বাচন, অর্থ ও পেশিশক্তি ব্যবহার করা হবে না। তিনি বলেন, নির্বাচন কমিশন আমাদের একটি গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন দিতে চায়।

জিএম কাদের বলেন, জাতীয় পার্টি তাদের রাজনীতি টিকিয়ে রাখতে নির্বাচনে এসেছে। ভবিষ্যতে যদি আমরা মনে করি যে এটা কাজ করছে না, আওয়ামী লীগ ও নির্বাচন কমিশন তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে না, তাহলে আমরা আমাদের দলীয় ফোরামে পরবর্তী সিদ্ধান্ত নেব। সাবেক এই মন্ত্রী বলেন, এই মুহূর্তে আওয়ামী লীগের ক্ষমতা হারানোর কোনো আশঙ্কা নেই। তাই নির্বাচন ভালো করতে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে আমরা মনে করি। নির্বাচনে যাওয়ার শর্ত ও সাংগঠনিক কাঠামো শক্তিশালী করতে এবং দলীয় অনৈক্য দূর করতে নির্বাচনী প্রক্রিয়ায় থাকা জাতীয় পার্টির জন্য কল্যাণকর। তবে আমাদের কাছে বিকল্পও রয়েছে, যদি আমরা দেখি যে আমাদের শর্ত অনুযায়ী কার্যক্রম চলছে না, তাহলে আমরা পরবর্তী পদক্ষেপ নেওয়ার কথা ভাবব।