জাতীয়

দরিদ্রদের তালিকা চূড়ান্ত করতে পাঁচ বছর পার!চালের প্রতি কেজি ১০ টাকা

করোনা মহামারীর আগে দেশে দারিদ্র্যের হার ছিল ২০ শতাংশ। করোনার সময়কালে, সরকারি হিসাবে ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তার মতে, দেশে দরিদ্র মানুষের সংখ্যা প্রায় ৫ কোটি। কিন্তু এর পরেও, সরকারি কর্মকর্তা এবং জনপ্রতিনিধিরা মাত্র ৪৭ হাজার দরিদ্র পরিবারকে ১০ টাকা কেজি করে চাল দিতে ‘খুঁজে পাচ্ছেন না’। তাই ৫০ লাখ দরিদ্র পরিবারের তালিকা পাঁচ বছরেও সম্পন্ন হয়নি। এ পর্যন্ত ৪৯ লাখ ৫৩ হাজার ৩৮৫ পরিবারের নাম তালিকায় রাখা হয়েছে।

খাদ্য অধিদপ্তরের মতে, নাম অন্তর্ভুক্ত করার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া সত্ত্বেও মাঠ পর্যায় থেকে দরিদ্র মানুষের তালিকা পাওয়া যাচ্ছে না। জনপ্রতিনিধিরা তাদের পছন্দের লোকদের তালিকা করতে বিলম্ব করছেন, এবং ইউএনওরা আমলাতান্ত্রিক জটিলতায় অতিরিক্ত সময় ব্যয় করছেন। ফলস্বরূপ, ২২৪ উপজেলার ৪৬,৬১৫টি  দরিদ্র পরিবার সরকারের অনুমোদন সত্ত্বেও সুবিধা থেকে বঞ্চিত।

১০ টাকা কেজিতে চাল দেওয়ার কর্মসূচি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত একটি কর্মসূচি। স্লোগান- ‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা দূর হবে’। প্রধানমন্ত্রী ২০১৬ সালের সেপ্টেম্বরে কুড়িগ্রামে এই কর্মসূচির উদ্বোধন করেন। ইউনিয়নের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে অনুষ্ঠানের জন্য একটি কমিটি রয়েছে। তারা দরিদ্র পরিবারের তালিকা করে এবং কার্ড দেয়।

ইউএনও এই কর্মসূচির উপজেলা কমিটির সভাপতি, গত কয়েক দিনে প্রায় ৫০ জন ইউএনওর সঙ্গে এই বিষয়ে কথা বলেছে। এর মধ্যে ২০ জন বলেছেন, তারা জানেন না কতজনকে তালিকাভুক্ত করা বাকি আছে।

দরিদ্রদের পুনরায় তালিকাভুক্তির জন্য ইউনিয়ন চেয়ারম্যানদের কাছে চিঠি পাঠানো হয়েছে। নিয়মিত আপডেটের অভাব সম্পর্কে, তিনি বলেন যে তিনি ১৮ মে যোগদান করেন।

আগের কর্মকর্তারা হয়তো নিয়মিত আপডেট করেননি।

বকশীগঞ্জের ইউএনএম মুনমুন জাহান লিজা বলেন, ‘কিছু দরিদ্র মানুষকে পুনরায় তালিকাভুক্ত করা হচ্ছে। কিন্তু কতজন তালিকাভুক্ত হতে বাকি আছে; আমি এই সম্পর্কে জানি না। ‘একইভাবে দেওয়ানগঞ্জের ইউএনও এ.কে.এম. আবদুল্লাহ বিন রশিদ বলেন, তালিকাভুক্ত হওয়ার বাকি কতজন; তা জানা নেই।

মেহেরপুরের গাংনী উপজেলার সন্ধানি স্কুলপাড়া গ্রামের জামেলা খাতুন বলেন, স্বামীর মৃত্যুর পর তাকে পাঁচজনের সংসার চালাতে হয়। তিনি তার বড় পরিবারের সাথে কঠিন সময় কাটাচ্ছেন। সরকারের কাছ থেকে খাদ্য সহায়তা পেতে স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে অনেকবার যোগাযোগ করেও তিনি কোন সাহায্য পাননি।

মার্চ, এপ্রিল, সেপ্টেম্বর, অক্টোবর এবং বছরের নভেম্বর – এই পাঁচ মাসে দরিদ্রদের কেজি প্রতি ১০ টাকায় চাল দেওয়া হয়। খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. মোশাম্মৎ নাজমানারা খানুম বলেন, গত বছরের শুরুতে যাচাই প্রক্রিয়ার সময় অনেকের নাম বাদ দেওয়া হয়েছিল। তাদের জায়গায় নতুন দরিদ্রদের অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। এ জন্য সেপ্টেম্বরের মধ্যে চালের তালিকা ও বিতরণ করার নির্দেশ দেওয়া হয়।

নীতিমালায় বলা হয়েছে, যদি কাউকে তালিকা থেকে বাদ দেওয়া হয়, তাহলে একজন নতুন ব্যক্তিকে অবিলম্বে তালিকাভুক্ত করতে হবে। এ বিষয়ে সচিব বলেন, দরিদ্রদের স্ক্রিনিং করার প্রক্রিয়া খুবই কঠিন কাজ। যদি প্রকৃত দরিদ্রদের তালিকাভুক্ত করা না হয় তাহলে আবার সমালোচনা হবে। এতে সময় লাগতে পারে।

স্থানীয় সরকার বিশেষজ্ঞ মো.তোফায়েল আহমেদ বলেন, সারা দেশে দরিদ্রদের একটি ইউনিয়ন ভিত্তিক তালিকা তৈরি করতে হবে। এর পরে, যদি কোনও কর্মসূচি চালু হলে তালিকা অনুযায়ী সুবিধা পাবে।

মন্তব্য করুন