আন্তর্জাতিক

দক্ষিণে মার্কিন সাবমেরিন, জবাবে, এক জোড়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ছুড়ল।উ. কোরিয়া

উত্তর কোরিয়া পূর্ব উপকূল থেকে সাগরে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। স্থানীয় সময় সোমবার গভীর রাতে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। মার্কিন পরমাণু চালিত সাবমেরিন দক্ষিণ কোরিয়ার একটি নৌ বন্দরে পৌঁছানোর কয়েক ঘণ্টা পর উত্তর কোরিয়া দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও উত্তর কোরিয়ার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছে। উভয় ক্ষেপণাস্ত্রই একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছিল, তারা বলেছে।

এতে দক্ষিণ কোরিয়ার দ্বীপে উত্তেজনা দেখা দিয়েছে। উত্তর কোরিয়া এই জোড়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র তাদের সামরিক প্রস্তুতি বাড়ানোর পদক্ষেপ নেবে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক এখন তলানিতে। যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির উত্তেজনাও বেড়েছে। এর প্রধান কারণ উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি।

গত বছর উত্তর কোরিয়া নিজেকে ‘পারমাণবিক শক্তি’ হিসেবে ঘোষণা করে। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন তখন তার দেশের সেনাবাহিনীকে “প্রকৃত যুদ্ধের” প্রস্তুতির জন্য মহড়া জোরদার করার নির্দেশ দেন।