আন্তর্জাতিক

থমথমে মিয়ানমার।সামরিক অভ্যুত্থানে বাইরের বিশ্বের চাপ বাড়ছে

মিয়ানমার এখন সেনাবাহিনীর পুরো নিয়ন্ত্রণে। দেশজুড়ে পরিস্থিতি উত্তাল। সামরিক অভিযান, জরুরি অবস্থা এবং শীর্ষ নেতাদের আটকানো সেই পুরানো আতঙ্কে দেশের মানুষের মন ভরিয়ে দিয়েছে। সামরিক খাঁচায় থাকার স্মৃতি তাদের আবারও হতাশ করছে। দিনটি উদ্বেগ ও সন্দেহ নিয়ে কাটছে। চারিদিকে শুধু নিরবতা। সৈন্যরা রাস্তায় । কিছু দূরবর্তী ধারাবাহিক ব্যারিকেড। প্রত্যেকের গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে। মোড়ে মোড়ে পুলিশের জটলা । রাগ থাকলেও প্রতিবাদ, মিছিল বা স্লোগান নেই। আইনজীবিরা সবাই গৃহবন্দি রয়েছেন। কেউ মুখ খুলছে না। সাংবাদিকরা সেনাবাহিনীকেও পর্যবেক্ষণ করছেন। এই পরিস্থিতিতে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে যা কিছু ঘটছে তা সবই বহির্বিশ্বে।। এরই মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘ অং সান সু চিকে মুক্তি এবং তার ক্ষমতায় ফিরিয়ে দিতে  চাপ প্রোয়গ শুরু করেছে। নিরাপত্তা কাউন্সিল অনুরোধ করেছে যে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার ইরানে চলমান পরিদর্শন ছাড়াও, “আইএইএ বোর্ডের প্রয়োজনীয় পদক্ষেপগুলি” এর সাথে ইরানের সম্মতি পর্যবেক্ষণ করা উচিত। একই সাথে রাখাইনে রোহিঙ্গাদের ভবিষ্যত এবং রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে প্রত্যাবাসন সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

মিয়ানমারে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর থেকে আন্তর্জাতিক সম্প্রদায় কাঁপছে। জাতিসংঘসহ বিশ্ব সম্প্রদায় শত শত সংসদ সদস্যসহ সকল রাজনৈতিক বন্দীদের মুক্তি দাবি করেছে। এদিকে, পরিস্থিতি পরিবর্তন না হলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মিয়ানমারের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিরুদ্ধে সতর্ক করেছেন।

সেনাবাহিনী ক্ষমতা দখলের পর মিয়ানমার ভার্চুয়াল স্থবির হয়ে পড়েছে। দিনের বেলা জরুরি অবস্থা এবং রাতে কারফিউ সারাদেশে বিরাজ করছে। তবে ইয়াঙ্গুন সংলগ্ন চিনাটাউনে মানুষের চলাচল স্বাভাবিকের চেয়ে কম। গতকাল রাত ১১ টার দিকে গণমাধ্যম জানিয়েছে যে ইয়াঙ্গুনের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা সেনাবাহিনীর বিরুদ্ধে অসহযোগের আহ্বান জানিয়েছে। তারা বেশ কয়েকটি হাসপাতালে থালা-বাসন এবং গাড়ীর  হর্ন বাজিয়ে প্রতিবাদ জানায়। তারা ধর্মঘটের ডাক দেওয়ারও প্রস্তুতি নিচ্ছে। তারা আদৌ ধর্মঘটে যাবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ পুরো দেশটি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

মিয়ানমার সীমিত ইন্টারনেট সেবার কারণে বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্নভাবে বিস্তৃত। জরুরী অবস্থায় যারা কোনওভাবে ইন্টারনেটে অ্যাক্সেস পান তারা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মিয়ানমারে গণতন্ত্র রক্ষার জন্য আহ্বান জানাচ্ছেন। তাও মৃত্যুর ভয়ে নিয়ে।এই বিষয়টি বুঝতে পেরে সেনাবাহিনী-পুলিশ এসে তাকে ধরে নিয়ে যায়; অদৃশ্য হয়ে যায় – তারা বিভিন্ন ভয়ে দিন কাটাচ্ছে।

গত সোমবারের সামরিক অভ্যুত্থানের পর মঙ্গলবার রাত অবধি মিয়ানমারে তেমন উল্লেখযোগ্য প্রতিবাদ দেখা যায়নি। “আমরা প্রতিবাদ করতে চাই,” এক ট্যাক্সি চালক গতকাল সকালে এএফপিকে বলেছেন। তবে আমাদের মা (অং সান সু চি) তাদের হাতে রয়েছেন। আমরা বেশি কিছু করতে পারি না। ‘

সোমবার সকালে তাকে গ্রেপ্তারের পর থেকে মিয়ানমার সেনাবাহিনী এখনও সু চির অবস্থান সম্পর্কে কোনও মন্তব্য করেনি। তিনি বেঁচে আছেন বা মৃত কিনা এই প্রশ্নটি বড় হয়েছে। এনএলডি বিভিন্ন আশংকা সত্ত্বেও তার অবস্থানটি সন্ধানের চেষ্টা করছে। নেতাকর্মীদের কাছে এ সম্পর্কে যতটা তথ্য আসছে, তারা ভয়ে তা বলতে পারছে না। এরকম একজন এনএলডি সাংসদ  বলেছেন: “সেনাবাহিনী মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা সুচি এবং প্রেসিডেন্ট উইন মিন্টকে গৃহবন্দী করে রেখেছে। তারা আমাদেরকে উদ্বেগ না করতে বলেছিল। তবে আমরা উদ্বেগ মুক্ত হতে পারি না। আমরা কিছুটা স্বস্তি পেতে পারতাম যদি তাদের অবস্থানের কিছু ছবি পেতাম। ‘গতকাল রাতে প্রতিবেশীর বরাত দিয়ে এএফপি জানিয়েছে, সু চিকে তার বাড়ির কম্পাউন্ডে হাঁটতে দেখা গেছে।

এনএলডি সাংসদ আরও বলেন যে সেনা কর্তৃক আটককৃত অন্যান্য সংসদ সদস্যদের রাজধানী ন্যাপপিডায় নিজ নিজ বাসভবনে গৃহবন্দী রয়েছেন। এনএলডির কেন্দ্রীয় তথ্য কমিটির এক কর্মকর্তা একটি ফেসবুক পোস্টে বলেন, “সু চির ভালো আছে।” তবে কোনও মিডিয়া এই তথ্যের সত্যতা প্রমাণ করতে পারেনি।

ছয় দশকেরও বেশি সময় ধরে সামরিক শাসনের অধীনে থাকা মিয়ানমারের লোকেরা ভয়াবহ অভিজ্ঞতা অর্জন করেছে। সামরিক অভ্যুত্থানের পরে যা ঘটে তা দেশের বেশিরভাগ মানুষের হাতেই রয়েছে। মা নান বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনের একজন ব্যবসায়ী। তিনি গতকাল বলেছেন, “আমি আশঙ্কা করছি যে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম বাড়তে পারে।” আমার ভয়ের আরেকটি কারণ হ’ল আমার মেয়েটি এখনও স্কুল শেষ করেনি। তার আরো অর্ধেক পথ বাকী। তার ওপর এখন মহামারী সময়। ‘

মন্তব্য করুন