জাতীয়

তিন সপ্তাহের মধ্যে, শনাক্ত হার কমেছে ১২.৪২ শতাংশ

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ এপ্রিলের শুরুতে একদিনে ৬০০০ এরও বেশি রোগীকে নির্ণয় করছিল। এর মধ্যে ৭ এপ্রিল ৭,৬২৬ জন নতুন রোগী সনাক্ত করা হয়; যা এখন পর্যন্ত সর্বোচ্চ শনাক্তকরণের রেকর্ড। এই দিন, পরীক্ষার বিবেচনায় সনাক্তকরণের হার ২২.০২ শতাংশ ছিল।

শনিবার (১ মে), প্রায় তিন সপ্তাহ পরে, একদিনে দেশে ১,৪৫২ জন নতুন রোগী শনাক্ত করা হয়েছে। অর্থাৎ, এই ২৩ দিনে, সংখ্যাটি ধীরে ধীরে হ্রাস পেয়েছে। এমনকি পরীক্ষার সনাক্তকরণের হারও অনেক কমেছে। শনিবার পরীক্ষা বিবেচনা করে, সনাক্তকরণের হার ছিল ৯.৬ শতাংশ। ৭ এপ্রিলের তুলনায়, এক দিনের পরীক্ষায়, সনাক্তকরণ ১২.৪২ শতাংশ কমেছে সংশ্লিষ্টদের মতো, লকডাউনগুলিতে সরকারের কঠোর বিধিনিষেধ করোনার সংক্রমণে ইতিবাচক প্রভাব ফেলেছে।

স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যান বলছে ৭ এপ্রিল সর্বাধিক রোগী শনাক্ত হওয়ার পর থেকে এই সংখ্যা ক্রমাগত হ্রাস পেয়েছে ৮ এপ্রিল এ ছয় হাজার ৮৫৪ জন চিহ্নিত করা হয়েছিল।৯ এপ্রিল, সাত হাজার ৪৬২ জনকে চিহ্নিত করা হয়। ১০এপ্রিল, পাঁচ হাজার ৩৪৩ জনকে চিহ্নিত করা হয়।

গত বছরের মার্চ মাসে বাংলাদেশে করোনভাইরাস প্রথম সংক্রমণ ধরা পড়েছিল; এটি ২৯ শে মার্চ ছয় লক্ষ ছাড়িয়ে গিয়েছিল। ঠিক ১৬ দিন পরে, ১৪ ই এপ্রিল, মোট সাত লক্ষ ৬০ হাজার চিহ্নিত করা হয়। শনিবার, মোট সংখ্যা সাত লাখ ৬০ হাজার ৫৮৪ জনে।

এদিকে, শনিবার দেশে করোন ভাইরাসজনিত কারণে আরও ৬০ জন মারা গেছেন। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১,৫১০ জনে। এর আগে শুক্রবার ৫৮ জন মারা গিয়েছিলেন। এর আগে, টানা দুই দিনে ১০১ জন মারা যাওয়ার পরে ১৮ এপ্রিল ১০২ জন মারা গিয়েছিলেন। তারপরে ১৯ এপ্রিল ১১২ জন; যা এখন পর্যন্ত রেকর্ড।

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ মোকাবেলায় সরকার সম্পূর্ণ লকডাউন বা কঠোর বিধিনিষেধ ঘোষণা করেছে। নিষেধাজ্ঞার মেয়াদ কয়েক সপ্তাহ বাড়ানো হয়েছে। তবে এরই মধ্যে দোকান খুলেছে।

এর আগে, ১৪ ই এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউন শুরু হয়। একসপ্তাহের লকডাউনটি ২১ এপ্রিল মধ্যরাতে শেষ হওয়ার কথা ছিল। এর আগে সরকার দ্বিতীয় তরঙ্গের প্রথম পর্যায়ে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করেছিল। বিশেষজ্ঞরা বলছেন যে এই লকডাউনের প্রভাব হ’ল সংক্রমণ হ্রাস করতে।

মন্তব্য করুন