• বাংলা
  • English
  • রাজনীতি

    তাপসের  ভয়ে ছিল  রেল, এক বছেরও পাত্তা নেই  ভারতীয়এক্সিম ব্যাংকের

    বাংলাদেশ রেলওয়ের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প হল ঢাকা-টঙ্গী ৩য় ও ৪র্থ লাইন রেলপথ নির্মাণ। সাবেক মেয়র শেখ ফজলে নূর তাপসের বাধায় এর সারিবদ্ধকরণ মুলতুবি রয়েছে। খিলগাঁও লেভেলক্রসিং গেট থেকে মসজিদ পর্যন্ত খিলগাঁও কাছরাস্তা বাজারের দোকান রয়েছে, যেগুলো ফ্লাইওভারের পিয়ার পর্যন্ত অপসারণ করতে হবে। তবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে সমন্বয় করে এ অংশ অপসারণ করা যায়নি।

    এ কারণে ঠিকাদারকে জায়গা বুঝিয়ে দিতে পারেনি রেলওয়ে কর্তৃপক্ষ। আর তাতে বাধা দেন সাবেক মেয়র তাপস।

    সূত্র জানায়, ঢাকা স্টেশন এলাকায় রেলওয়ের জমিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অবৈধ দোকান রয়েছে। দক্ষিণ সিটি করপোরেশনের তৎকালীন মেয়র তাপসের বাধার কারণে অপসারণ করা যায়নি। এ ছাড়া খিলগাঁও-মালিবাগ সেকশনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের স্ট্রিট লাইট, তার ও নর্দমা অপসারণের জন্য সিটি করপোরেশনকে চিঠি দিয়েছে রেলওয়ে। কিন্তু ওই সময়ের মেয়র তাপসের কারণে তা সম্ভব হয়নি। তাপস বর্তমানে আত্মগোপনে থাকায় তার বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।

    জানা গেছে, ঢাকা-টঙ্গী তৃতীয় ও চতুর্থ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর ডাবল লাইন প্রকল্প বাস্তবায়িত হলে ঢাকা-টঙ্গী সেকশনে ২৫০টি এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ৯০টি ট্রেন চলাচল করতে পারবে। ঢাকার কমলাপুর থেকে টঙ্গী পর্যন্ত চারটি লাইন এবং টঙ্গী-জয়দেবপুর থেকে দুটি লাইন এবং আটটি স্টেশনে ৩০ কিলোমিটার লুপ লাইন থাকবে। সব মিলিয়ে মোট ১৩৭ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। অনুমোদিত প্রকল্পের ব্যয় ৩ হাজার ৩৪২ কোটি টাকা।

    এই প্রকল্পের আরেকটি সমস্যা হল ভারতের এক্সিম ব্যাঙ্কের অনুমোদন না পাওয়া। প্রকল্পের দ্বিতীয় সংশোধনী ডিপিপিতে ৩২২.৮৮ মিলিয়ন ডলারের প্রকল্প ঋণ প্রয়োজন। কিন্তু প্রকল্পের অনুকূলে ভারতীয় এলওসি-১ ঋণের পরিমাণ ৩০১.১০ মিলিয়ন ডলার। ২১.৭৮ মিলিয়ন ডলারের অতিরিক্ত ঋণের অনুমোদনের জন্য ৭ সেপ্টেম্বর, ২০২৩-এ ভারতীয় দূতাবাসে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ দ্বারা একটি চিঠি লেখা হয়েছিল। গত ১৩ মাসে কয়েক দফা চিঠি দেওয়া সত্ত্বেও কোনও তহবিল সমাধান হয়নি।

    রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে যে প্রকল্পটির জন্য ২০২৪-২৫ সালের বাজেট বরাদ্দ ৬৪৩ কোটি টাকা। চলতি অর্থবছরের সেপ্টেম্বর পর্যন্ত মোট ব্যয় হয়েছে ৬ কোটি টাকা। এটি মোট বরাদ্দের মাত্র ১ শতাংশ। WD-১-এর তৃতীয় পরিবর্তনের জন্য চুক্তি স্বাক্ষরের ছয়-সাত মাসের মধ্যে রেল, সিপার সহ বিভিন্ন পণ্য পরিবহন এবং নির্মাণ কাজের জন্য বরাদ্দ তহবিল প্রয়োজন। তবে নভেম্বর মাসের মধ্যে প্রকরণ চুক্তি স্বাক্ষর না হলে পুরো বরাদ্দ ব্যয় করা সম্ভব নয়।

    এ বিষয়ে রেলওয়ের মহাপরিচালক সরদার শাহাদাত আলী বলেন, বিষয়টি ভারতের এক্সিম ব্যাংককে জানানো হয়েছে। যেহেতু প্রকল্পটি ভারতীয় ঋণ, তাই ডিপিপি সংশোধন অনুযায়ী অতিরিক্ত তহবিল প্রয়োজন।

    রেলওয়ে সূত্র অনুসারে, এই প্রকল্পের অনুমোদনের তারিখ ১৩ নভেম্বর ২০১২। সর্বশেষ সংশোধন অনুসারে, প্রকল্পের মেয়াদ ৩০ জুন ২০২৭। সামগ্রিক ভৌত অগ্রগতি ৩৬.৫১ শতাংশ এবং আর্থিক অগ্রগতি ৩১.১০ শতাংশ।