জাতীয়

তানজানিয়ায় বিমান দুর্ঘটনায় ১৯ জন নিহত

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়ে ১৯ জন নিহত হয়েছেন। রবিবার বুকোবা অঞ্চলের ভিক্টোরিয়া হ্রদে বিমানটি বিধ্বস্ত হলে প্রাণহানির ঘটনা ঘটে।

এ ঘটনায় আরও বেশ কয়েকজনকে উদ্ধার করা হয়েছে। তানজানিয়ার প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়ার বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া বলেছেন, তানজানিয়ার লেক ভিক্টোরিয়ায় রোববারের বিমান দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১৯ জনে উন্নীত হয়েছে। বাণিজ্যিক রাজধানী দার এস সালাম থেকে উড্ডয়নকারী বিমানটি ঝড়ো আবহাওয়ায় অবতরণের চেষ্টাকালে বিধ্বস্ত হয়।

মাজালিওয়া উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর বুকোবাতে সাংবাদিকদের বলেন, “এই ১৯ জনের মৃত্যুতে সমস্ত তানজানিয়ান শোকাহত।”

আঞ্চলিক কমিশনার আলবার্ট চালামিলা জানান, বিমানটিতে ৩৯ জন যাত্রী, দুই পাইলট ও দুই কেবিন ক্রুসহ ৪৩ জন যাত্রী ছিলেন।

দুর্ঘটনার পরপরই, স্থানীয় কর্তৃপক্ষ এবং বিমান সংস্থা বলেছিল যে ফ্লাইটে  থাকা ৪৩ জনের মধ্যে ২৬ জনকে নিরাপদে উদ্ধার করা হয়েছে এবং কাগেরা অঞ্চলের বুকোবা শহরের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে উদ্ধার অভিযানে কেউ প্রাণ হারিয়েছেন কিনা তা এখনও স্পষ্ট নয়।

চালামিলা বলেন, “আমরা তদন্ত চালিয়ে যাচ্ছি। বিমানে থাকা দুজন ব্যক্তি বিমানে ছিলেন না কিন্তু দুর্ঘটনার পর উদ্ধার প্রচেষ্টা চলাকালীন মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

তানজানিয়ার বৃহত্তম ব্যক্তিগত মালিকানাধীন এয়ারলাইন, প্রেসিশন এয়ার জানিয়েছে যে তারা ঘটনাস্থলে উদ্ধারকারীদের প্রেরণ করেছে। এছাড়াও কাগেরা প্রদেশের পুলিশ কমান্ডার উইলিয়াম এমওয়াম্পগেল সাংবাদিকদের বলেছেন, “আমরা বেশ কয়েকজনকে উদ্ধার করতে পেরেছি।”

মন্তব্য করুন