শিক্ষা

ঢাবি অধিভুক্ত সাতটি কলেজে ভর্তির আবেদন শুরু হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাতটি সরকারি কলেজের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।
আবেদন প্রক্রিয়া শনিবার থেকে অনলাইনে শুরু হবে এবং ২০ আগস্ট পর্যন্ত চলবে। ওয়েবসাইটে (http://7colleg.du.ac.bd/admission.php) গিয়ে আবেদন করতে পারবেন।
২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০ সালে উচ্চমাধ্যমিক এবং সমমানের পরীক্ষাগুলি যারা বিভিন্ন ইউনিটের নির্ধারিত শর্ত পূরণ করতে পারবেন কেবলমাত্র তারা আবেদন করতে পারবেন।
বিজ্ঞান ইউনিট: মাধ্যমিক / সমমান এবং উচ্চ মাধ্যমিক / সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয় সহ) প্রাপ্ত দুটি জিপিএ যোগ করে ভর্তির জন্য আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা ন্যূনতম ৭ দশমিক ০ ।
বাণিজ্য ইউনিট: বাণিজ্য ইউনিটের জন্য দুটি পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয় সহ) যুক্ত করা হচ্ছে, যোগফল ন্যূনতম ৬ দশমিক ০।
কলা ও সামাজিক বিজ্ঞান: চারুকলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের দুটি পরীক্ষার জিপিএ (চতুর্থ বিষয় সহ) যুক্ত করা, যোগফল সর্বনিম্ন ৬ দশমিক ০।
ভর্তি পরীক্ষার নম্বর এবং পাস নম্বর: ভর্তি পরীক্ষা ১২০ নম্বর ২০২০-২১ শিক্ষাবর্ষে অনুষ্ঠিত হবে। পাস নম্বর ৪০% অর্থাৎ ৪৮ ।
ভর্তি পরীক্ষার ফি এবং ফি জমা দেওয়ার প্রক্রিয়া: ২০২০-২১শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০ টাকা রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংকের সোনালী পরিষেবা, মোবাইল ব্যাংকিং উন্নয়ন এবং রকেটের মাধ্যমে ফি জমা দেওয়া যেতে পারে। সাতটি কলেজের ওয়েবসাইটেও ভর্তি পরীক্ষার জন্য বিস্তারিত তথ্য এবং নির্দেশাবলী পাওয়া যাবে।
‘পরিস্থিতি স্বাভাবিক থাকলে অক্টোবরে পরীক্ষা’
করোনার অবস্থার উন্নতি হলে অক্টোবরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (শিক্ষা) এবং সাতটি কলেজের প্রধান সমন্বয়ক প্রফেসর ডা. আ স ম মকসুদ কামাল।
তিনি বলেন, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১ অক্টোবর, আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্স ইউনিটের ভর্তি পরীক্ষা ২ অক্টোবর এবং বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ ই অক্টোবর নির্ধারিত রয়েছে। দেশ স্বাভাবিক থাকলে, এই তারিখে ভর্তি পরীক্ষা নেওয়া হবে তবে, পরিস্থিতি আরও খারাপ হলে ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা যেতে পারে,
ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারী মহিলা কলেজ, মিরপুর বাংলা কলেজ এবং সরকারী তিতুমীর কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সমাপ্ত. বর্তমানে এই শিক্ষাপ্রতিষ্ঠানে আড়াই লাখেরও বেশি শিক্ষার্থী পড়াশোনা করছে।

মন্তব্য করুন