শিক্ষা

ঢাবিতে ক্লাস চলাকালীন গান-বাজনা নিষিদ্ধ, বাতিল ‘র‌্যাগ ডে’

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ করা হয়েছে ‘র‌্যাগ ডে’। পরিবর্তে, ৮টি নতুন নিয়মে ‘শিক্ষা সমাপ্তি উৎসব’ পালন করা যেতে পারে। রাস্তা বন্ধ করা যাবে না, সমাবেশ করা যাবে না, ক্লাস চলাকালীন গান বাজানো যাবে না।

বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের বৈঠকে এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক সিন্ডিকেটের এক সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী পালনের নিয়ম হলো- ‘র‌্যাগ ডে’র পরিবর্তে মাত্র একদিনব্যাপী অনুষ্ঠান পালন করা যাবে, যাকে বলা হবে ‘শিক্ষা সমাপনী উৎসব’। অনুষ্ঠানটি চূড়ান্ত করবেন বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হবে সংশ্লিষ্ট বিভাগ বা প্রতিষ্ঠানের প্রাঙ্গণে। টিএসসিতেও সমাবেশ করা যাবে, তবে সেক্ষেত্রে পথচারীদের চলাচলে বিঘ্ন ঘটন যাবে না।

অন্যান্য নিয়মের মধ্যে রয়েছে ক্লাস চলাকালীন উচ্চস্বরে গান বাজানো, বিভাগ বা ইনস্টিটিউটের সাথে মিলিত হয়ে দুপুর বা রাতে অভ্যর্থনার আয়োজন করা এবং রাত ১০টার মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করা। সর্বোপরি এমন কোনো কাজ করা যাবে না যার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

এর আগে, ২০২০ সালে, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ করেছিল। পরে উপাচার্যকে (প্রশাসন) প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। কমিটি মোট ৯টি নীতিমালা প্রণয়ন করে অনুমোদনের জন্য সিন্ডিকেটের কাছে উপস্থাপন করে।

মন্তব্য করুন