জাতীয়

ঢাকা ছাড়ল  প্রথম হজ ফ্লাইট

এ বছরের প্রথম হজ ফ্লাইট শনিবার রাত ৩টা ৩৫ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানের একটি ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে যাত্রা করে। রোববার সৌদি আরবের স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় ফ্লাইটটি জেদ্দায় পৌঁছানোর কথা রয়েছে।

এর আগে বেলা সাড়ে ১২টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সভাকক্ষে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ‘হজ ফ্লাইট-২০২৩’ উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। বিশেষ অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, সৌদি দূতাবাস, হাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত শুক্রবার রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে এ বছরের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইট-২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিমানের পাঁচটি ডেডিকেটেড হজ ফ্লাইটের মাধ্যমে ২ হাজার ৯৫ জন হজযাত্রী ২১ মে ঢাকা থেকে জেদ্দা যাবেন। বাকি ফ্লাইটগুলো ঢাকা থেকে জেদ্দা যাবে সকাল ৭টা, সাড়ে ১০টা, দুপুর ২টা ২০ মিনিট এবং রাত ১০টা ৫০ মিনিটে। হজযাত্রীদের সুবিধার্থে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকার পাশাপাশি চট্টগ্রাম ও সিলেট থেকে হজ ফ্লাইট পরিচালনা করবে।

এ বছর বাংলাদেশ থেকে মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২২ হাজার ২২১ জন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবার ৬১ হাজার ১১১ জন হজযাত্রী পরিবহন করবে। প্রাক-হজে বিমানের মোট ফ্লাইট ১৬২টি।

২০২২ সালে, মোট তীর্থযাত্রীর সংখ্যা ছিল ৬০ হাজার। এর মধ্যে আকাশপথে পরিবহন করছে ৩০ হাজার ৩৬১ জন। প্রাক-হজ ফ্লাইট ছিল ৮৭টি এবং হজ-পরবর্তী ফ্লাইট ছিল ৮৫টি।