জাতীয়

ঢাকা কাতারের কাছে আরও এলএনজি চায়

কাতারের কাছে আরও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) চেয়েছে বাংলাদেশ। দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে দ্বিতীয় ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) এ অনুরোধ জানানো হয়। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গতকাল দোহায় অনুষ্ঠিত বৈঠকে নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। কাতারের দলটির নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখি। বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক ও বহুপাক্ষিক বিষয় নিয়েও আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানে কাতারের সহযোগিতা কামনা করেন। অন্যদিকে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী কাতারে বাংলাদেশি কমিউনিটির প্রশংসা করে দুই দেশের অর্থনীতিতে তাদের অবদানের কথা তুলে ধরেন। বৈঠকে কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা অব্যাহতির বিষয়ে একটি চুক্তি করতে সম্মত হয়েছে দুই দেশ।

বৈঠকে কাতারের আমিরকে আবারও বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়। এ সময় আমির আগামী বছর বাংলাদেশ সফর করতে পারেন বলে জানান কাতার।

বৈঠকে সিদ্ধান্ত হয় যে ভবিষ্যতে দুই দেশ দ্বৈত কর বাতিল, সাংস্কৃতিক সহযোগিতা, আইনি সহযোগিতা, শিক্ষা ও ওয়াকফ সংক্রান্ত চুক্তিতে একসঙ্গে কাজ করবে। দোহা বাংলাদেশ থেকে নার্স, চিকিৎসা পেশাজীবী এবং প্রযুক্তি বিশেষজ্ঞ নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। দুই দেশ ২০২৩ সালে ঢাকায় দুই দেশের তৃতীয় এফওসি আয়োজনে সম্মত হয়েছে।

মন্তব্য করুন