আবহাওয়া

ঢাকার বাতাস আজ সহনীয়, দূষণের শীর্ষে লাহোর

বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের মতে, ঢাকার বাতাসের মান ‘মধ্যম’। শনিবার সকাল ৯টায় ৭৯ স্কোর নিয়ে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী রয়েছে ১৫ নম্বরে।

এদিকে, পাকিস্তানের লাহোর একই সময়ে ১৬৩ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে। এছাড়াও, ইন্দোনেশিয়ার জাকার্তা ১৬২ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে, কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা ১৫৪ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। উগান্ডার রাজধানী কাম্পালা ১২৮ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে এবং পঞ্চম অবস্থানে থাকা ইন্দোনেশিয়ার শহর মেদানের স্কোর ১১৭।

আইকিউএয়ারের মানদণ্ড অনুসারে, ৫১ থেকে ১০০ স্কোরকে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ বায়ুর গুণমান হিসাবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোর ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়। ১৫১ থেকে ২০০ স্কোর হল ‘অস্বাস্থ্যকর’ বায়ু। ২০১ থেকে ৩০০ স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। ৩০১ এবং তার বেশি স্কোরকে ‘বিপর্যয়কর’ বা ‘ঝুঁকিপূর্ণ’ হিসাবে বিবেচনা করা হয়।

বিশেষজ্ঞদের মতে, ঢাকায় বায়ু দূষণ দিন দিন বাড়ছে। এর ৩টি প্রধান উত্স হল – ইট ভাটা, যানবাহনের ধোঁয়া এবং নির্মাণ সাইটের ধুলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, বায়ু দূষণ বিশ্বব্যাপী স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের প্রবণতা বাড়াচ্ছে।