জাতীয়

ঢাকায় আসছেন মিশেল ব্যাচেলেট।কিছু দল সরকারের ওপর চাপ সৃষ্টির চেষ্টা চালাচ্ছে: পররাষ্ট্র মন্ত্রণালয়

রোববার সকালে ঢাকায় আসছেন জাতিসংঘ মানবাধিকার কমিশনের হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। এ সফরকে কেন্দ্র করে কিছু পক্ষ সরকারের ওপর অযৌক্তিক চাপ সৃষ্টির চেষ্টা করছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বলা হয় যে বাংলাদেশ সরকার বিশ্বাস করে যে মানবাধিকারের রাজনীতিকরণ কখনই মানুষের মানবাধিকার রক্ষা ও প্রচারে সহায়তা করে না, তাই আন্তরিক সংলাপ এবং সহযোগিতা অন্যতম উপায়। জনগণকে বিভ্রান্ত করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের সফরের আগে সরকারের ওপর অযাচিত চাপ সৃষ্টির রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত প্রচেষ্টা বাংলাদেশ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জাতিসংঘের দায়িত্বশীল ও প্রতিক্রিয়াশীল সদস্য হিসেবে বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার কমিশনের হাইকমিশনারের সঙ্গে গঠনমূলক আলোচনা আশা করে। যেখানে বাংলাদেশ জাতিসংঘের মানবাধিকার প্রচেষ্টার সাথে গভীর যোগাযোগ ও সহযোগিতার মাধ্যমে মানবাধিকারের প্রচার ও সুরক্ষা করতে পারে। বিপত্তি সত্ত্বেও, ঢাকা বাংলাদেশের অর্জনের বিষয়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কাছ থেকে বস্তুনিষ্ঠ প্রশংসা পাওয়ার আশা করছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, জাতিসংঘ মানবাধিকার কমিশনের হাইকমিশনার ১৪ থেকে ১৭ আগস্ট বাংলাদেশ সফর করবেন। এটি জাতিসংঘ মানবাধিকার কমিশনের হাইকমিশনারের বাংলাদেশে প্রথম সফর। সরকার তাকে উষ্ণ অভ্যর্থনা জানাবে। বাংলাদেশ মানবাধিকার ইস্যুতে জাতিসংঘের সঙ্গে কাজ করছে। আইনী কাঠামো হালনাগাদ, সচেতনতা সৃষ্টি এবং বাস্তবায়নকারী সংস্থাগুলোকে সংবেদনশীল করে জনগণের মানবাধিকার রক্ষা ও প্রচারে সরকারের প্রচেষ্টা এবং জাতীয় দৃষ্টিভঙ্গি তুলে ধরতে বাংলাদেশের জন্য এই সফর গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের জাতীয় প্রেক্ষাপটে মানবাধিকার পরিস্থিতি মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ, অর্থনৈতিক উন্নয়ন, শান্তি ও নিরাপত্তা বজায় রাখা এবং জলবায়ু পরিবর্তন এবং মহামারী এবং অন্যান্য সংকটের মধ্যে রোহিঙ্গা সংকটের মতো বাধাগুলির যথাযথ হিসাব গ্রহণ করা। মিশেল ব্যাচেলেট মানবাধিকারে বাংলাদেশের অর্জন সম্পর্কে সচেতন। সফরকালে সরকারের মন্ত্রী পরিষদের সদস্যদের সঙ্গে বৈঠকের পাশাপাশি মিশেল ব্যাচেলেট জাতীয় মানবাধিকার কমিশন, তরুণ প্রজন্মের প্রতিনিধি এবং বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করবেন। ১৫ আগস্ট রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে তিনি শ্রদ্ধা নিবেদন করবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে মিশেল ব্যাচেলেট বাংলাদেশের মানবাধিকার ও উন্নয়নের বিস্ময়কর যাত্রা প্রত্যক্ষ করবেন। চলমান মহামারী সত্ত্বেও বাংলাদেশে অনাহারে একজনও মারা যায়নি। বাংলাদেশ জনগণের মৌলিক মানবাধিকার, বিশেষ করে খাদ্য, বাসস্থান ও উন্নয়নের অধিকারকে গুরুত্ব দেয়।

এটাও লক্ষ করা গুরুত্বপূর্ণ যে বাংলাদেশে স্কুল, উপাসনালয় এবং শপিং মলে কাউকে হত্যা করা হয়নি।

মন্তব্য করুন