রাজনীতি

ডান-বাম-ইসলামপন্থী সব দলকে সঙ্গে নিয়ে পথ চলতে চায় বিএনপি,লিয়াজোঁ কমিটির বৈঠক

সরকারবিরোধী সব ডান-বাম ও ইসলামপন্থী রাজনৈতিক দলের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায় বিএনপি। এ অবস্থায় জামায়াতে ইসলামী ও গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়। তবে দলের নীতিনির্ধারকরা মনে করছেন, একমঞ্চে ওঠার সময় এখনো আসেনি। শনিবার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও লিয়াজোঁ কমিটির সদস্যদের সঙ্গে যুগপৎ আন্দোলনের বৈঠক থেকে এ তথ্য জানা গেছে। গত রোববার থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত টানা পাঁচ দিন একযোগে আন্দোলনের শরিকদের সঙ্গে বৈঠক করে বিএনপি। বৈঠকে শরীক দলগুলোর সুপারিশ ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে জানানো হয়।

বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, আবদুল আউয়াল মিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, বর্তমান ধারায় সরকারবিরোধী আন্দোলন অব্যাহত রাখতে হবে বলে মত প্রকাশ করেন লিয়াজোঁ কমিটির সদস্যরা। তারা মনে করেন, সরকারের বিরুদ্ধে সব রাজনৈতিক দলকে নিয়ে ঐক্যবদ্ধ হওয়ার সময় এখন নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক লিয়াজোঁ কমিটির এক সদস্য বলেন, বিএনপি জামায়াতসহ সরকারবিরোধী সব ডান-বাম দলের সঙ্গে সুসম্পর্ক চায়। কিন্তু জোট সম্প্রসারণ বা সরকারবিরোধী সব দলের একত্রিত হওয়ার বাস্তবতা এখনো তৈরি হয়নি। ফলে যুগপৎ আন্দোলন যেভাবে দীর্ঘদিন ধরে চলছে, সেভাবে অব্যাহত রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, প্রসঙ্গত, জামায়াতসহ সব দলকে নিয়ে নতুন কর্মসূচি নেওয়ার বিষয়টি উঠে আসে। একই সময়ে এই প্রস্তাবের বিরোধিতা করে বক্তব্য পেশ করেন গণতন্ত্র ফোরামের এক নেতা। পরে এ বিষয়ে চার নেতা তাদের মতামত জানান।

বৈঠক সূত্রে জানা গেছে, যুগপৎ আন্দোলনের সঙ্গে যুক্ত অন্য রাজনৈতিক দলগুলো জামায়াতে ইসলামীকে আন্দোলনের সঙ্গে যুক্ত করার প্রস্তাব দিয়েছে। তবে গণতন্ত্র মঞ্চ আনুষ্ঠানিকভাবে জামায়াতকে আন্দোলনের সঙ্গে যুক্ত করার বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

এ নিয়ে বিব্রত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গণতন্ত্রের মঞ্চের অবস্থান নিয়েও তিনি অস্বস্তি প্রকাশ করেছেন। দলের একাধিক গুরুত্বপূর্ণ নেতা জানান, বিএনপির লিয়াজোঁ কমিটিতে যারা আছেন তাদের বেশির ভাগই জামায়াতে ইসলামীর বিরুদ্ধে। সেক্ষেত্রে ভারপ্রাপ্ত চেয়ারম্যান চাইলেই সব হবে, এমনটা নয়।

বৈঠক সূত্র জানায়, সোমবার দলের স্থায়ী কমিটির বৈঠকে শরিক দলগুলোর প্রস্তাব ও পরামর্শ নেওয়া হতে পারে। এ বিষয়ে স্থায়ী কমিটির সদস্যদের মতামতের পর লিয়াজোঁ কমিটি অংশগ্রহণকারী দলগুলোর সঙ্গে আবার বৈঠকে বসবে।

বৈঠকে রাজনৈতিক দল ছাড়াও সরকারবিরোধী সংগঠনগুলোর সঙ্গে বিভিন্ন পর্যায়ে যোগাযোগ বাড়াতে কমিটির সদস্যদের নির্দেশ দেন বিএনপির শীর্ষ নেতৃত্ব। কমিটির সদস্যরা আগামী এক সপ্তাহ এ কার্যক্রম পরি