আন্তর্জাতিক

ট্রাম্পের বিরুদ্ধে উস্কানির অভিযোগ ‘ভয়াবহ মিথ্যা’

তার মামলার সমর্থকরা অনলাইনে উপলব্ধ এই বিবৃতিটির প্রকৃত প্রতিলিপি তৈরির জন্য কাজ করছেন। তার মামলার সমর্থকরা অনলাইনে উপলব্ধ এই বিবৃতিটির প্রকৃত প্রতিলিপি তৈরির জন্য কাজ করছেন। একই সঙ্গে ট্রাম্পের আইনজীবী মিখাইল ভন অভিশংসনের বিচারকে রাজনৈতিকভাবে অনুপ্রাণিত করার অভিযোগ করেছেন।

আইনজীবীরা বলেছেন ট্রাম্পের বিরুদ্ধে যে কোনও অভিযোগ কার্যকর করা যায় না। সহিংসতার জন্য তিনি কোনও নির্দেশ দেননি। তিনি সশস্ত্র হামলার মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা দখলের কোনও চেষ্টা করেননি। ট্রাম্প মার্কিন সংবিধানে নিশ্চিত মত প্রকাশের স্বাধীনতার যথাযথ ব্যবহার করেছেন। ক্ষমতা ছাড়ার পরে কোনও মার্কিন প্রেসিডেন্ট এর বিরুদ্ধে অভিশংসন দন্ড আরোপ করা যায় না।

কংগ্রেস ট্রাম্পের বিরুদ্ধে ৬ জানুয়ারির ক্যাপিটল হিলের হামলার প্রসঙ্গে বিচারের প্রক্রিয়াধীন রয়েছে। শুক্রবার বিকেলে, সিনেটে স্থানীয় সময়ের চতুর্থ দিন আদালত শুরু হয়। আগের দু’দিনে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটিক পার্টি অভিযোগ করেন। পরে শুক্রবার তার আইনজীবীরা ট্রাম্পের পক্ষে যুক্তি দেখান।

ট্রাম্পের আইনজীবিরা বলছেন যে ৬ ই জানুয়ারীর ক্যাপিটল হিলের জনসভা ছিল একদল উগ্রপন্থীদের প্রাক-পরিকল্পনার অংশ। তারা ইতিমধ্যে এই ধরনের সহিংসতার জন্য প্রস্তুতি নিচ্ছে। এর সাথে ট্রাম্পের কোনও সম্পর্ক নেই।

উল্লেখ্য যে প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যে  ৩ নভেম্বর নির্বাচন নিয়ে ‘গুজব’ ছড়িয়েছিলেন। বারবার তাকে হারানোর ষড়যন্ত্র চলছে। নির্বাচনের সময়ও বিভিন্ন গুজব এবং ভুল তথ্য ছড়িয়ে দিয়ে তিনি সংবাদমাধ্যমকে গরম রেখেছেন। তবে শেষ পর্যন্ত তার জন্য পরাজয়ই নির্ধারিত হয়।

সাম্প্রতিক নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের বিজয় ওয়াশিংটনের বিধানসভার ভবন ক্যাপিটালে কংগ্রেসের যৌথ অধিবেশন অনুষ্ঠিত চলছিল। একপর্যায়ে প্রতিবাদ শুরু হয়। পরে তা সংঘর্ষে পরিণত হয়। এই সহিংসতায় এক পুলিশ সদস্যসহ ছয়জন নিহত হয়েছেন।

মন্তব্য করুন