• বাংলা
  • English
  • জাতীয়

    টিকার বুস্টার ডোজ কতটা প্রয়োজন

    বিশেষজ্ঞরা বিতর্ক করছেন যে করোনার প্রতিষেধক হিসাবে একটি দ্বি-ডোজ ভ্যাকসিন যথেষ্ট কিনা, বা বুস্টার ডোজ হিসাবে তৃতীয় ডোজ প্রয়োজনীয় কিনা। বিশ্বজুড়ে ভ্যাকসিনগুলির ক্রমবর্ধমান চাহিদার প্রতিক্রিয়া হিসাবে কিছু উন্নত দেশ তাদের নাগরিকদের জন্য বুস্টার সরবরাহ করার পরিকল্পনা ঘোষণা করেছে। এই পরিস্থিতিতে বিষয়টি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

    বিশেষজ্ঞরা বলছেন যে টিকার বুস্টার ডোজ কত প্রয়োজন তা এখনও পরিষ্কার নয়। অনেকে বলছেন যে দরিদ্র দেশগুলিতে ভ্যাকসিন সংকট সমাধানের পরে তৃতীয় ডোজটি বিবেচনা করা উচিত।, এ মাসের শুরুতে করোনার ভ্যাকসিন প্রস্তুতকারক ফিজার-বায়োনেটেক ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়ার বিষয়টি উত্থাপন করেন। তাদের দাবি যে বর্ধিত ডোজ ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা জোরদার করবে।

    যুক্তরাষ্ট্রে শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসেট বলেছেন, এর অর্থ এই নয় যে প্রত্যেকেরই বাড়তি ডোজ পাবে বা প্রত্যেকের প্রয়োজন হবে। ইউরোপীয় মেডিসিন এজেন্সি এবং রোগ নিয়ন্ত্রণের জন্য ইউরোপীয় কেন্দ্রের মতে, ভ্যাকসিনের তৃতীয় ডোজটি আসলেই দরকার কিনা তা অবিলম্বে পরিষ্কার নয়।

    একটি যৌথ বিবৃতিতে তারা বলেছে যে দ্বি-ডোজ করোনার ভ্যাকসিন কতক্ষণ সুরক্ষা, চলমান টিকাদান কার্যক্রম এবং বিভিন্ন পরীক্ষার ব্যবস্থা করে তা এখনও যথেষ্ট তথ্য পাওয়া যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কমিটির পরিচালক দিদিয়ের হুসেন একমত হয়েছেন।

    এদিকে, হাঙ্গেরিয়ান প্রেসিডেন্ট ভিক্টর ওবান শুক্রবার বলেছে যে দেশটি আগামী মাস থেকে এই ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া শুরু করবে। এই ইউরোপীয় দেশের বাসিন্দাদের চীন ও রাশিয়ায় টিকা দেওয়া হচ্ছে। যদিও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কেবলমাত্র টিকার অফ মডার্ন, ফাইজার-বায়োনেটেক, অ্যাস্ট্রাজেনেকাকে অনুমোদন দিয়েছে।

    মন্তব্য করুন