আন্তর্জাতিক

টানেলে আটকে পড়া ৪১ শ্রমিককে দ্রুত উদ্ধার করা সম্ভব হচ্ছে না

ভারতে, ৪১ জন শ্রমিক ১৩ দিনেরও বেশি সময় ধরে একটি টানেলে আটকে রয়েছেন। যান্ত্রিক ত্রুটির কারণে তাদের উদ্ধার অভিযান স্থগিত করা হয়েছে। এখন নতুন পরিকল্পনায় কাজ এগোতে পারে। যদি তাই হয়, তবে তাদের উদ্ধারের কাজ শেষ করতে আরও সময় লাগবে।

উত্তরাখণ্ডের উত্তরকাশী টানেল উদ্ধার অভিযানে বারবার বাধা কেন? কেন এখনো উদ্ধার হয়নি শ্রমিকদের? ১৩ দিন পর, উদ্ধারকারীরা এখনও শ্রমিকদের থেকে ১৪ মিটার দূরে।

উদ্ধারে বিলম্বের কারণ কী? বৃহস্পতিবার গভীর রাতে যান্ত্রিক ত্রুটির কারণে অগার মেশিনটি বন্ধ হয়ে যায়। শুক্রবার সকালে আবার খনন কাজ শুরু হয়। কিন্তু মেশিন ব্যবহার করে ড্রিলিং শুরু হওয়ার পরপরই আরেকটি বাধার কারণে তা বন্ধ হয়ে যায়। এরপর শুক্রবার রাতে আবার উদ্ধার অভিযান বন্ধ করা হয়। উদ্ধারকারী দল এখন ম্যানুয়াল ড্রিলিং বিবেচনা করছে। এই বিকল্পটি ব্যবহার করা হলে উদ্ধার অভিযানে বেশি সময় লাগতে পারে।

উদ্ধারকারী দলগুলো অবশ্য বারবার বলছে প্রায় সব বাধাই দূর হয়ে গেছে। সুড়ঙ্গে আটকে পড়া ৪১ জন শ্রমিক যে কোনো মুহূর্তে বের হয়ে আসতে পারে বলে আশ্বস্ত করেছেন তারা। এখন টানেলে ৬ ফুটের দুটি পাইপ বসানোর পর কিছুটা বিরতি পাওয়া যাবে। কিন্তু তারপরও শ্রমিকদের উচ্ছেদে প্রতিনিয়ত বিলম্ব হচ্ছে।

শ্রমিকরা গত ১৩ দিন ধরে টানেলের ভিতরে রয়েছে। এ অবস্থায় মনোবিজ্ঞানীরাও কর্মীদের মনোবল বাড়ানোর চেষ্টা করছেন। শ্রমিকদের লুডু, দাবা ও তাস পাঠানো হয়। টানেলের ভেতরেও তারা চোর-পুলিশ খেলা করছে। অনেকেই যোগব্যায়াম করছেন। মানসিক চাপমুক্ত থাকতেই তারা এগুলোকে সঙ্গী করেছেন।

প্রতিদিনই কর্মীদের সঙ্গে কথা বলছেন মেডিকেল টিম। তাদের স্বাস্থ্য ও মানসিক অবস্থা সম্পর্কে জিজ্ঞাসা করা হচ্ছে। উদ্ধারকারী দল টানেলে আটকে পড়া শ্রমিকদের সঙ্গে প্রতিদিন ৩০ মিনিট কথা বলে।

টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিককে সকালের নাস্তার জন্য বিভিন্ন ধরনের ফল পাঠানো হয়েছে। এছাড়া তাদের সুস্থ রাখতে গরম খাবারসহ সবকিছু পাঠানো হচ্ছে।