শিক্ষা

“জ্ঞান-বিজ্ঞানের সকল শাখায় মাতৃভাষার মাধ্যমে আমরা ভাষা শহিদগণের প্রতি প্রকৃত শ্রদ্ধা জানাতে পারি, জাতি হিসেবে গর্বিত হতে পারি” -মহান শহিদ দিবসের আলোচনা সভায় সুফি মোহাম্মদ মিজানুর রহমান

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর বোর্ড অব ট্রাস্টিজ ও পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান, সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমান অমর একুশের মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহিদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, “জ্ঞান-বিজ্ঞানের সকল শাখায় মাতৃভাষার ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে আমরা ভাষা শহিদগণের প্রতি প্রকৃত শ্রদ্ধা জানাতে পারি, জাতি হিসেবে গর্বিত হতে পারি।” ইউআইটিএস কর্তৃক আয়োজিত মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে তিনি একথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মানের সভাপতিত্বে অদ্য ২১ ফেব্রুয়ারি, ২০২২ খ্রি., সোমবার, বিকাল ৩:৩০টায় অনলাইন মাধ্যমে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

ভাষা শহিদগণের প্রতি গভীর শ্রদ্ধা, ভালোবাসা ও কৃতজ্ঞতা জ্ঞাপনপূর্বক বায়ান্নোর ভাষা আন্দোলন এবং মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে সভায় আলোচনা করেন ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, ইউআইটিএস-এর উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোঃ আবু হাসান ভূঁইয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আ ন ম শরীফ, আইন উপদেষ্টা ও আইন অনুষদের ডিন এডভোকেট ড. মো. আব্দুল মান্নান ভূঁইয়া এবং লিবারেল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস অনুষদের ডিন জনাব সৈয়দা আফসানা ফেরদৌসী।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোহাম্মদ কামরুল হাসান সঞ্চালিত সভায় উপস্থিতি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বিভাগীয় প্রধান, ছাত্রকল্যাণ উপদেষ্টাসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।

যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন উপলক্ষে উক্ত দিবসের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্যের নেতৃত্বে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অমর একুশের ভাষা শহিদগণের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের মাননীয় কোষাধ্যক্ষ, সম্মানিত রেজিস্ট্রার, প্রক্টর, জনসংযোগ কর্মকর্তা-সহ শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। এছাড়াও, দিবসটিতে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

মন্তব্য করুন