আন্তর্জাতিক

জো বাইডেনের শপথ অনুষ্ঠান।ট্রাম্প সমর্থকদের আরেকটি হামলার আশঙ্কা করছেন, গোয়েন্দা সংস্থা সতর্কতা

এফবিআই হুঁশিয়ারি দিয়েছে যে যুক্তরাষ্ট্রের ট্রাম্প সমর্থকরা প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের শপথ অনুষ্ঠানের আগে আরও সশস্ত্র বিক্ষোভ করতে পারেন। শপথ গ্রহণ অনুষ্ঠানের আশেপাশে নিরাপত্তা জোরদার করার ক্ষেত্রে এ সতর্কতা।

সংস্থাটি সোমবার জানিয়েছে, ট্রাম্প সমর্থকদের সশস্ত্র দলগুলি ২০ শে জানুয়ারির আগে ওয়াশিংটন ডিসিতে জড়ো হওয়ার পরিকল্পনা করছে, এজন্য সোমবার সংস্থাটি জানিয়েছে। এটি অভ্যন্তরীণ এফবিআই বুলেটিন এও বলেছে যে ট্রাম্প সমর্থকদের একদল রাষ্ট্র, স্থানীয় এবং কেন্দ্রীয় আদালতগুলোতে ঢুকে পড়ার ডাক দিচ্ছে।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধান চাদ ওল্ফ বলেন, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলিকে একটি বিশেষ অভিযান শুরুর নির্দেশ দেওয়া হয়েছে। শপথ গ্রহণ অনুষ্ঠানটি নিরাপত্তায় করতে এবং ৬ ই জানুয়ারির ঘটনার পুনরাবৃত্তি রোধে ১৫,০০০ ন্যাশনাল গার্ড সেনা মোতায়েন করা হবে।

কংগ্রেস জো বাইডেনের বিজয়কে অনুমোদনের দিন, ট্রাম্প সমর্থকরা ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনের উপর পুলিশের সঙ্গে তাদের তুমুল সংর্ঘষ হয়। এতে একজন পুলিশ অফিসারসহ পাঁচজন নিহত হয়েছেন। ট্রাম্পের উস্কানিতে এই আক্রমণ করা হয় বলে অভিযোগ করা হয়। ডেমোক্র্যাটরা ট্রাম্পের অভিশংসনের প্রক্রিয়া শুরু করেছেন।

২০ জানুয়ারি ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনের বাইরে জো বাইডেনের শপথ অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। সোমবার সাংবাদিকদের বলেন জো বাইডেন রাজধানীর বাইরে শপথ নিতে ভয় পান না। তিনি এবং নতুন সহসভাপতি কমলা হ্যারিস ভবনের বাইরে শপথ নেবেন বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা বলেছে যে জো বাইডেন দায়িত্ব নেওয়ার আগে আরও সহিংসতা ঘটনা হতে পারে। একটি উগ্র-ডানপন্হী অনলাইন ট্রাম্পপন্থী নেটওয়ার্ক ১৭ জানুয়ারী বেশ কয়েকটি শহরে বিক্ষোভের আহ্বান জানিয়েছে। শপথ গ্রহণের দিন দলটি ওয়াশিংটন ডিসিতে একটি মিছিলও ঘোষণা দিয়েছেন।

মন্তব্য করুন